Nail Care Tips

প্রতি মাসে ম্যানিকিয়োর করিয়েও নখ ভেঙে যাচ্ছে? সমস্যার সুরাহা করতে পারে পাতিলেবু

ম‍্যানিকিয়োর করা নখ ভেঙে যাওয়ার দুঃখ অপরিসীম। তবে এমন যাতে বার বার না হয়, তার একটা ব‍্যবস্থা করা জরুরি। পাতিলেবুর রসে নখ হবে শক্তিশালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৭:২৮
Share:

নখ যেন না ভাঙে। ছবি: সংগৃহীত।

চুল, ত্বকের মতো নখেরও যত্ন পাওয়ার অধিকার আছে। না হলে নিজে থেকেই ভাঙতে শুরু করবে। অনেকের তো ইতিমধ‍্যে নখ ভাঙতে শুরু করেছে। সাবধানে থেকেও লাভ হয়নি। ঠিক এক দিন সকালে আবিষ্কার করেছেন যে নখ মাঝখান থেকে ভেঙে গিয়েছে। ম‍্যানিকিয়োর করা নখ ভেঙে যাওয়ার দুঃখ অপরিসীম। তবে এমন যাতে বার বার না হয়, তার একটা ব‍্যবস্থা করা জরুরি। পাতিলেবুর রসে নখ হবে শক্তিশালী।

Advertisement

লেবুর রসে থাকে ভিটামিন সি। ভিটামিন সি নখ ভাল রাখতে ও নখ লম্বা করতে সহায়তা করে। একটি পাত্রে অল্প একটু লেবুর রস নিয়ে পাঁচ মিনিট হাত ও পায়ের নখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন নখ। প্রতি দিন অন্তত এক বার এই ভাবে লেবুর রস নখে লাগলে নখও ভাল থাকবে, দূরে থাকবে রোগ-জীবাণুর সংক্রমণও। পাতিলেবু ছাড়াও কমলালেবু এবং অলিভ অয়েল ব‍্যবহার করতে পারেন।

কমলালেবুর রস কোলাজেন উৎপাদনে সহায়তা করে। চুল ও নখের বৃদ্ধিতে এই উপাদানটি খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবেও বেশ কার্যকর কমলালেবুর রস। ফলে এই রস নখে মাখলে দূরে থাকে জীবাণুও। উপকার পেতে রোজ অন্তত দশ মিনিট কমলালেবুর রস মাখিয়ে রাখতে হবে নখে।

Advertisement

ভাঙা ও রুক্ষ হয়ে যাওয়া নখ মেরামত করতে অলিভ অত্যন্ত উপযোগী। অলিভ অয়েল নখের ভিতরের স্তরে প্রবেশ করতে পারে। ফলে নখ যেমন শুষ্ক হয় না, তেমনই নখের ভিতরের ক্ষত নিরাময় হয় দ্রুত। নখের গোড়ায় রক্ত সঞ্চালন ভাল রাখতেও অত্যন্ত উপযোগী অলিভ অয়েল। উপকার পেতে রাতে শোয়ার আগে পাঁচ মিনিট ধরে নখ মালিশ করুন অলিভ অয়েলে। ধোয়ার দরকার নেই।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement