Ash Gourd Benefits

চালকুমড়ো দিয়ে নানা রকম পদ তো খেয়েই থাকেন, কিন্তু এই সব্জির রস খেয়েছেন কখনও? খেলে কী হবে?

বাজারে অন্যান্য সব্জির তুলনায় চালকুমড়োর তেমন কদর নেই। সারা বছর সেই ভাবে পাওয়াও যায় না। তাই বলে এই সব্জিটির গুণ কিন্তু কমে যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১০:৫৬
Share:

চালকুমড়োর রস কোন কাজে লাগে? ছবি: সংগৃহীত।

বর্ষার দুপুরে গরম ভাতের সঙ্গে নারকেল-সর্ষে দিয়ে চালকুমড়োর বড়া খেতে দারুণ লাগে। নিরামিষের দিন একঘেয়ে পোস্তর বদলে নারকেল দিয়ে চালকুমড়োর ছেঁচকি খেতেও পছন্দ করেন অনেকে। তা সত্ত্বেও বাজারে অন্যান্য সব্জির তুলনায় চালকুমড়োর তেমন কদর নেই। সারা বছর সেই ভাবে পাওয়াও যায় না। তবে পুষ্টিবিদেরা বলছেন, চালকুমড়ো দিয়ে রাঁধা পদের সংখ্যা সীমিত হলেও, এই সব্জিটির গুণ অনেক। সকালে খালি পেটে চালকুমড়োর রস খেলে কী কী উপকার হয়, দেখে নিন।

Advertisement

১) অন্ত্রের জন্য ভাল চালকুমড়োর রস। অন্ত্রে ভাল ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে এই সব্জিটি। এ ছাড়া হজমের সমস্যা নিরাময় করতেও সাহায্য করে চালকুমড়ো।

২) চালকুমড়োয় ক্যালোরি নেই বললেই চলে। উল্টে প্রচুর পরিমাণে ফাইবার এবং জলীয় পদার্থ থাকায় এই সব্জির রস খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। ঘন ঘন খিদে পাওয়ার ব্যামো নিয়ন্ত্রণে থাকে। বিপাকহার বৃদ্ধি করতেও এই রস বেশ কাজের।

Advertisement

৩) চালকুমড়োর মধ্যে জলের পরিমাণ প্রায় ৯৭ শতাংশ। তাই শরীরে জলের ঘাটতি পূরণ করতে এই সব্জিটি কার্যকর। শরীরচর্চার পর খুব ক্লান্ত লাগলে চালকুমড়োর রস খাওয়া যেতেই পারে।

৪) চালকুমড়োয় ভরপুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এ ছাড়া রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। এই উপাদানটি ফ্রি র‌্যাডিক্যাল থেকে হওয়া অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে।

৫) ত্বক ভাল রাখার প্রথম এবং প্রধান শর্ত হল আর্দ্রতা বজায় রাখা। চালকুমড়োর রস খেলে এমনিতেই সেই কাজ অর্ধেকটা হয়ে যায়। এ ছাড়া এই সব্জিটি অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদানে সমৃদ্ধ। যা ত্বকের প্রদাহজনিত সমস্যা নিরাময় করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement