Homemade Drink for Cough and Cold

বুকে জমা কফ সহজে বার করবে জোয়ান এবং গুড় দিয়ে তৈরি পানীয়! শিখে নিন কী ভাবে বানাবেন

বুকে কফ জমলে তা সহজে বার করা মুশকিল। শ্বাস নিলেই ‘ঘড় ঘড়’ শব্দ হয়। ঘুমোতে পারেন না। গলার কাছে কী যেন দলা পাকাতে থাকে। কিন্তু আয়ুর্বেদে এই সমস্যার সমাধান রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৯
Share:

বুকে জমা কফ উঠবে গুড়, জোয়ান দেওয়া বিশেষ পানীয় খেলে। ছবি: সংগৃহীত।

বৃষ্টিতে ভিজে ঠান্ডা লাগলে কিংবা সাধারণ সর্দিকাশি হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে ছোটেন না। বরং ঘরোয়া টোটকার উপর ভরসা করেন অনেকে। কেউ তুলসীপাতা বা আদার রসে মধু মিশিয়ে খান। কেউ আবার জলে লবঙ্গ, তেজপাতা, আদা, গোলমরিচ কিংবা বাসকপাতা ফুটিয়ে তৈরি করেন নেন কাড়া। গরম চায়ের বদলে চুমুক দেন সেই পানীয়ে। কিন্তু বুকে কফ জমলে তা সহজে বার করা মুশকিল। শ্বাস নিলেই ‘ঘড় ঘড়’ শব্দ হয়। ঘুমোতে পারেন না। গলার কাছে কী যেন দলা পাকাতে থাকে। কিন্তু আয়ুর্বেদ বলছে, জোয়ান এবং গুড় মিশ্রিত পানীয় খেলে সেই সমস্যাতেও আরাম মেলে। আর কী কী উপকার হয়?

Advertisement

১) গুড় এবং জোয়ান— এই দু’টি খাবারের প্রকৃতি খানিক উষ্ণ। তাই এই পানীয় খেলে শরীর গরম থাকে। আবহাওয়া বা মরসুম বদলে ঘন ঘন সর্দিকাশি হওয়ার ভয় থাকে না।

২) এই পানীয় খেলে ঋতুস্রাবজনিত অস্বস্তিতে আরাম মেলে। অতিরিক্ত রক্তপাত, জরায়ুর পেশিতে সঙ্কোচন-প্রসারণের ফলে যে ব্যথা হয় তা-ও নিরাময় করে।

Advertisement

৩) ঠান্ডা থেকে অনেক সময়ে কোমর কিংবা পিঠেও ব্যথা হয়। গরম সেঁক দেওয়ার পাশাপাশি জোয়ান এবং গুড় দিয়ে তৈরি বিশেষ এই পানীয় খেলে ব্যথায় আরাম মিলবে।

৪) জোয়ান এবং গুড় মিশ্রিত পানীয় অর্শের কষ্ট নিরাময় করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে ঈষদুষ্ণ এই পানীয়ে চুমুক দিলে দিন কয়েকের মধ্যেই তফাত বুঝতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement