Sunscreen Applying Method

বেরোনোর আধ ঘণ্টা আগে সানস্ক্রিন মাখলেও কেন ত্বক রোদে পুড়ে যাচ্ছে? জানালেন চিকিৎসক

প্রথমে ভেবেছিলেন, হয়তো প্রসাধনীর দোষ। তাই বেশ কিছু দিন ধরে অন্য সংস্থার সানস্ক্রিন মাখতে শুরু করেছেন। তাতে খুব একটা সুবিধা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৭
Share:

সানস্ক্রিন মাখার ভুলে ত্বকের ক্ষতি হচ্ছে না তো? ছবি: সংগৃহীত।

সানস্ক্রিন মাখলে মুখ চটচট করে। ব্রণ দেখা দেয়। কিন্তু না মাখলে যে ত্বকের কী কী ক্ষতি হতে পারে, তার ইয়ত্তা নেই। তাই বাড়ি থেকে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে বেরোন। অনেকের কাছেই শুনেছেন, এই ক্রিম কাজ শুরু করতে একটু সময় নেয়। তাই অনন্ত আধ ঘণ্টা আগেই তা মেখে নেওয়া উচিত। তা-ই করেন, তা সত্ত্বেও দু’হাতে ‘ট্যান’ পড়ছে। প্রথমে ভেবেছিলেন, হয়তো প্রসাধনীর দোষ। তাই বেশ কিছু দিন ধরে অন্য সংস্থার সানস্ক্রিন মাখতে শুরু করেছেন। তাতেও খুব একটা সুবিধা হয়নি। সমস্যা তা হলে কোথায়? আনন্দবাজার অনলাইনকে জানালেন চর্মরোগ চিকিৎসক সায়ন্তনী চক্রবর্তী।

Advertisement

রোদ লাগলে ত্বক পুড়বেই। তা থেকে একমাত্র সানস্ক্রিনই বাঁচাতে পারে। তাই বাইরে বেরোনোর আগে নিয়ম করে দেহের অনাবৃত অংশে তা মেখে নেন। তা সত্ত্বেও হাত থেকে ঘড়ি খুললে কিংবা টিশার্টের হাতার তলা দিয়ে ত্বকের আসল রং দেখা যায়। এ প্রসঙ্গে সায়ন্তনীর মত, “৯৯ শতাংশ ক্ষেত্রেই দেখা যায়, যে পরিমাণ সানস্ক্রিন মাখা প্রয়োজন, তা মাখা হয় না। এই কারণেও ত্বক পুড়তে পারে। আবার, ঘরের বাইরে না বেরোলে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না। তাতেও কিন্তু ট্যান পড়ার সম্ভাবনা বেড়ে যায়।”

সানস্ক্রিন মাখার ক্ষেত্রে আর কী কী ভুল হয়?

Advertisement

সানস্ক্রিন মাখার ক্ষেত্রে সাধারণত ‘টু ফিঙ্গার’ পদ্ধতি মেনে চলতে বলা হয়। অর্থাৎ, দু’টি আঙুলের দৈর্ঘ্য বরাবর যতটা পরিমাণ সানস্ক্রিন ধরে, ততটাই মুখে মাখতে হবে। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, যদি দীর্ঘ সময় রোদে ঘোরাঘুরি করতে হয়, সে ক্ষেত্রে দু’আঙুলের পরিবর্তে তিন আঙুল হলেও সমস্যা হবে না। অতিবেগনি রশ্মি শুধু হাতে বা মুখেই লাগে, এমনটা ভেবে নিলেও ভুল হবে। ঘাড়, গলা, কানেও রোদ লাগে। সানস্ক্রিন মাখার সময়ে এই অংশগুলি বাদ দিলে চলবে না।

কী ধরনের সানস্ক্রিন মাখছেন, তা-ও গুরুত্বপূর্ণ। জেল, ক্রিম বা ওয়াটার বেস্‌ড সানস্ক্রিনের পাশাপাশি সানস্ক্রিনের ‘এসপিএফ’-এর উপরেও ত্বকের ভাল-মন্দ নির্ভর করে। সায়ন্তনী বললেন, “আমাদের এখানে যে রকম আবহাওয়া, তাতে ‘এসপিএফ ৩০’ বা ‘এসপিএফ ৫০’ মেখে বিশেষ কিছু হয় না। কিন্তু, এর চেয়ে বেশি মাত্রার ‘এসপিএফ’ আবার ত্বকের জন্য ভাল না-ও হতে পারে। সে ক্ষেত্রে ‘রিঅ্যাপ্লিকেশন’ বার বার মাখার প্রয়োজন রয়েছে।”

অতিবেগনি রশ্মি থেকে ত্বকের ক্ষতি রুখতে মেঘলা দিনে বা বর্ষাকালেও সানস্ক্রিন ব্যবহার করতে বলেন চিকিৎসকেরা। কাজে বেরোনোর আগে খুব একটা সময় থাকে না। তাই ময়েশ্চারাইজ়ার বা ক্রিমের সঙ্গে সানস্ক্রিন মিশিয়ে মুখে, হাতে মেখে নেন অনেকে। এর ফলেই কিন্তু সানস্ক্রিনের গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে। রূপটান শিল্পী সুজিত পাল বলেন, “ময়েশ্চারাইজ়ার মাখার পর সানস্ক্রিন এবং তার পরে হালকা কোনও ফাউন্ডেশন মাখলে রোদ থেকে ত্বককে কিছুটা হলেও রক্ষা করা যায়। তবে, হাতে সময় কম থাকলে এত কিছু করার প্রয়োজন নেই। বদলে টিন্টেড সানস্ক্রিন বা এসপিএফ-যুক্ত বিবি ক্রিমও মাখা যেতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement