Food Safety

প্যাকেটজাত দুধ ফোটানোর প্রয়োজন আছে? না ফুটিয়ে খেলে শরীরের কোনও ক্ষতি হতে পারে?

অনেকেই হয়তো জানেন, প্যাকেটের দুধ মানেই তা পাস্তুরাইজ়্‌ড। অর্থাৎ, তা জীবাণুমুক্ত করা। তা হলে আবার সেই দুধ ফোটালে তার পুষ্টিগুণ নষ্ট হয়ে যাবে না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১২:২৬
Share:

প্যাকেটজাত দুধ ফুটিয়ে খাওয়া উচিত? ছবি: সংগৃহীত।

সকালের জলখাবারে ওট্‌স বা কর্নফ্লেক্সের সঙ্গে দুধ চাই। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক কাপ উষ্ণ দুধে একচিমটে হলুদ মিশিয়ে খাওয়ার উপকারও কম নয়।

Advertisement

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করে দুধ। ক্যালশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন ডি-এর মতো উপাদানে সমৃদ্ধ দুধ শরীরের প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। দাঁত এবং হাড়ের যত্ন নেয়। ত্বক, চুলের জন্যও ভাল। কিন্তু প্রশ্ন হল, বাজার থেকে কিনে আনা প্যাকেটজাত দুধ ফুটিয়ে খাওয়া উচিত, না কি তা এমনিই খাওয়া যায়?

আগে গরু বা মোষের খাটাল থেকে দুধ আনা হত। ইদানীং ‘টেট্রা প্যাক’ বা প্যাকেটজাত দুধ খাওয়ার প্রবণতা বেড়েছে। অনেকেই হয়তো জানেন, প্যাকেটের দুধ মানেই তা পাস্তুরাইজ়‌্‌ড। দুধ জীবাণুমুক্ত করা এবং তা সঠিক ভাবে সংরক্ষণ করার যে পদ্ধতি, তার নাম পাস্তুরাইজ়েশন। দীর্ঘ সময় দুধ ভাল রাখার জন্য বিশেষ পদ্ধতিতে, নির্দিষ্ট তাপমাত্রায় তা পাস্তুরাইজ় করা হয়। অনেকেই বলেন, পাস্তুরাইজ়েশন পদ্ধতিতে জীবাণুমুক্ত এবং প্যাকেটজাত হয়ে বাজারে যে দুধ আসছে, তা না ফোটালেও চলে।

Advertisement

চিকিৎসকরা বলছেন, কাঁচা দুধ যতই জীবাণুমুক্ত করা হোক, তা না ফুটিয়ে খাওয়া একেবারেই ঠিক নয়। এতে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই পাস্তুরাইজ়েশন পদ্ধতির মধ্যে দিয়ে গেলেও দুধ এক বার না ফুটিয়ে খাওয়া উচিত নয়। বাজার থেকে কেনা, প্যাকেটজাত দুধ সরাসরি খেলে পেটের গোলমাল হতে পারে। কারণ, দুধের মধ্যে ই-কোলাই, স্যালমোনেল্লার মতো ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকতে পারে। নির্দিষ্ট তাপমাত্রায় দুধ ফোটালে সেই সব জীবাণু মরে যায়। এই সব ব্যাক্টেরিয়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমিয়ে দেয়।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement