Black Coffee vs. Black Tea

দুধ,চিনি খারাপ! কালো চা কিংবা কফিতে চুমুক দিতে পছন্দ করেন, শরীরের জন্য কোনটি ভাল?

দুধ, চিনি দিয়ে কড়া করে চা খেতে ভাল লাগলেও তা শরীরের জন্য খারাপ। কিন্তু, চা না কফি? এ নিয়ে অবশ্য নানা মুনির নানা মত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২১
Share:

ঘন ঘন কালো কফিতে চুমুক দেন, বদলে কালো চা খাওয়া কি ভাল? ছবি: সংগৃহীত।

গ্যাস, অম্বল, অ্যাসিডিটি রুখতে দিন শুরু করেন ঈষদুষ্ণ জল খেয়ে। কিন্তু তার পর এক কাপ চা কিংবা কফি তো চাই। না হলে যে দিনটাই শুরু হবে না। দুধ, চিনি দিয়ে কড়া করে চা খেতে ভাল লাগলেও তা শরীরের জন্য খারাপ। কিন্তু, চা না কফি? এ নিয়ে অবশ্য নানা মুনির নানা মত। কেউ বলেন, কাজে গতি আনতে এক কাপ কালো কফি ভাল। আবার, কারও মতে, কালো চা-ই স্বাস্থ্যকর।

Advertisement

‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডেমিয়োলজি’-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, অ্যান্টিঅক্সিড্যান্ট, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ রয়েছে কালো কফিতে। যা টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়। কিন্তু পুষ্টিবিদ এবং যাপন সহায়ক অনন্যা ভৌমিকের মতে, “কালো কফির চাইতে কালো চা ভাল।” তার পিছনে অবশ্য শুধু রুচি বা পছন্দ নয়, অন্য কয়েকটি যুক্তি রয়েছে। অনন্যার মতে, “কালো কফি কিংবা কালো চা, দু’টি পানীয়েই অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। কিন্তু কফিতে ক্যাফিনের পরিমাণ বেশি। তাই কালো কফি বেশি খাওয়া ভাল নয়।”

‘ফ্রন্টিয়ার্‌স ইন জেনেটিক্‌স’-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, নিয়মিত কালো চা খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। যে হেতু এই পানীয়ে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি, তাই এটি অন্ত্র ভাল রাখতেও সাহায্য করে। তবে অনন্যা বলছেন, “শুধু অ্যান্টিঅক্সিড্যান্ট নয়, কালো চায়ে সহজপাচ্য ফাইবারও রয়েছে। তাই চাইলে দিনে ২৫০ বা ৩০০ মিলিলিটারের বেশিও কালো চা খাওয়া যায়।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement