Samantha Ruth Prabhu

‘কারও কিছু হলে, দায়িত্ব নেবেন?’ চিকিৎসা সংক্রান্ত বিতর্কে সামান্থাকে কটাক্ষ জ্বালা গাট্টার

জ্বালা প্রশ্ন তুলেছেন, এই ভুল তথ্যের উপর নির্ভর করে কারও যদি কোনও ক্ষতি হয়, তা হলে সেই দায়িত্ব কি সামান্থা নেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৪:৪১
Share:

(বাঁ দিকে) সামান্থা রুথ প্রভু, (ডান দিকে) জ্বালা গাট্টা। ছবি: সংগৃহীত।

চিকিৎসা সংক্রান্ত ভুল তথ্য ছড়ানোর অভিযোগ অভিনেত্রী সামান্থা রুথ প্রভুর বিরুদ্ধে। এই প্রসঙ্গে চিকিৎসক সিরিয়াক অ্যাবি ফিলিপস সমাজমাধ্যমে একটি পোস্ট করে কটাক্ষ করেন দক্ষিণী অভিনেত্রীকে। এ বার এই প্রসঙ্গে ব্যাডমিন্টন তারকা জ্বালা গাট্টার নিশানায় সামান্থা।

Advertisement

জ্বালা প্রশ্ন তুলেছেন, এই ভুল তথ্যের উপর নির্ভর করে কারও যদি কোনও ক্ষতি হয়, তা হলে সেই দায়িত্ব কি সামান্থা নেবেন? এক্স হ্যান্ডলে ব্যাডমিন্টন তারকা লেখেন, “অসংখ্য মানুষ এই খ্যাতনামীদের অনুসরণ করেন। তাই এই সেলেবদের দেওয়া চিকিৎসা সংক্রান্ত পরামর্শ নিয়ে আমার একটা প্রশ্ন আছে। আমি বুঝতে পারছি, সাহায্য করার উদ্দেশ্যেই তাঁরা এটা করে থাকেন। কিন্তু যদি এই পরামর্শ মেনে যদি কারও কোনও ক্ষতি হয়, সেই দায়িত্ব কি তাঁরা নেবেন? আপনি (সামান্থা) যে চিকিৎসকের কথা শুনে এই পরামর্শ দিচ্ছেন, তিনিও কি এই দায়িত্ব নেবেন?”

এই পোস্টে নানা রকমের মন্তব্য করেন নেটাগরিকেরাও। একজন মন্তব্য করেছেন, “কিছু হলে, খ্যাতনামীদের ভাল চিকিৎসা করানোর ক্ষমতা আছে। কে বলতে পারে, সরকারই তাঁদের দিকে সাহায্যের হাত বাড়ায় না! কিন্তু, আমাদের মতো সাধারণ মানুষের সাহায্য না পেয়ে মৃত্যু হবে।”

Advertisement

অন্য আর একজন মন্তব্য বিভাগে লিখেছেন, “নেটপ্রভাবীরা দায়িত্বজ্ঞানহীনের মতো চিকিৎসা সংক্রান্ত পরামর্শ দেন। কিন্তু তাঁদের পরামর্শ মেনে চলাও এক রকমের বোকামি।”

সামান্থার পোস্ট দেখে প্রথমে তাঁর চিকিৎসক ডেভিড জোকার্সকে একহাত নিয়েছেন সিরিয়াক অ্যাবি ফিলিপস। তিনি একটি পোস্টে লিখেছেন, “সামান্থা যে অন্য চিকিৎসকের কথা বলেছেন, সেই জালিয়াতের ব্যাপারে যত কম বলা যায়, ততই ভাল। জোকার্স কোনও চিকিৎসকই নন। তিনি এক জন 'নেচারোপ্যাথ'। সমাজ ও মানুষের স্বাস্থ্যের জন্য এই চিকিৎসকেরা বিপজ্জনক। তাঁরা চিকিৎসা সংক্রান্ত নানা রকমের পণ্য বিক্রি করেন ও তার প্রচার করে চলেন। আর সেই জন্যই তাঁকে স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা থেকে একাধিক বার সাবধান করা হয়েছে। মোদ্দা কথা, এই জোকার্স আসলে একজন জালিয়াত।”

উল্লেখ্য, সমাজমাধ্যমে ফুসফুস সংক্রান্ত সমস্যার জন্য হাইড্রোজেন প্রি-অক্সাইড নেবুলাইজ়েশন প্রয়োগের কথা বলেছিলেন সামান্থা। এই চিকিৎসা পদ্ধতি সর্বৈব ভুল বলে দাবি করেছেন সিরিয়াক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement