Mahalaya 2024

সংস্কৃত শ্লোকের সঙ্গে সহজ বাংলা ব্যাখ্যা, মহালয়ার চেনা অনুষ্ঠান নতুন মোড়কে

বেতারে ‘মহিষাসুরমর্দ্দিনী’ অনুষ্ঠানটি এখনও শ্রোতারা শোনেন। কিন্তু, মূল সংস্কৃত শ্লোকের অর্থ অনেক সময়েই সাধারণ শ্রোতার কাছে অধরা রয়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৪:৫২
Share:

বুধবার মহালয়া। প্রতিনিধিত্বমূলক চিত্র।

১৯৩১ সালে আকাশবাণীতে প্রথম সম্প্রচারিত হয় ‘মহিষাসুরমর্দ্দিনী’। নয় দশক অতিক্রান্ত এই বেতার অনুষ্ঠান আজও বাঙালির কাছে সমান জনপ্রিয়।

Advertisement

সময়ের সঙ্গে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে স্ত্রোত্রপাঠকে বিভিন্ন মাধ্যমে নানা আঙ্গিকে ব্যবহার করা হয়েছে। এ বার ‘মহিষাসুরমর্দ্দিনী’ অনুষ্ঠানকে দর্শকের সামনে অন্য ভাবে হাজির করার যৌথ উদ্যোগ নিয়েছে জিয়ো সিনেমা বাংলা এবং কালার্স বাংলা। অনুষ্ঠানে ‘শ্রীশ্রীচণ্ডী’র সংস্কৃত শ্লোক শ্রোতারা শোনেন। কিন্তু তার অন্তর্নিহিত অর্থ অনেকের কাছেই অধরা রয়ে যায়। তাই উদ্যোক্তারা নতুন ভাবে এই অনুষ্ঠানকে সাজিয়েছেন। মূল অনুষ্ঠানের সঙ্গে মূল সংস্কৃত শ্লোকের সহজ বাংলা ব্যাখ্যাও থাকবে। পোশাকি নাম ‘মহিষাসুরমর্দিনী ২০২৪’। বিবরণীতে বলা হয়েছে ‘সেই কণ্ঠ, সেই মন্ত্র আধুনিক মেজাজে, মহালয়ার ভোরে’।

চ্যানেল কর্তাদের দাবি, এই ভাবে শ্লোকের ব্যাখ্যা নতুন প্রজন্মের দর্শককে আকর্ষণ করবে। ফলে মূল অনুষ্ঠানের পাশাপাশি দর্শক তার অর্থও সহজেই অনুধাবন করতে পারবেন। কালার্স বাংলা এবং কালার্স বাংলা সিনেমার বিজ়নেস হেড বিবেক মোদীর কথায়, ‘‘এই উদ্যোগের মাধ্যমে আমরা বাংলার ঐতিহ্যের সঙ্গে নতুন প্রজন্মের যোগসূত্র স্থাপন করতে চাইছি।’’ বুধবার মহালয়ার দিন ভোর ৪টের সময়ে অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement