Raj Chakraborty

হ্যাকারের হাতে রাজের তিনটি ফেসবুক অ্যাকাউন্ট! অভিযোগ দায়ের পুলিশে, আর কী জানালেন পরিচালক?

হ্যাকিংয়ের শিকার রাজ চক্রবর্তী। পরিচালকের তিনটি ফেসবুক প্রোফাইল হ্যাক করা হয়েছে। পুলিশে অভিযোগ জানিয়েছেন রাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১২:৩৯
Share:

রাজ চক্রবর্তীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মঙ্গলবার সাতসকালে রাজ চক্রবর্তীর কপালে চিন্তার ভাঁজ। এ দিনই জানা যায়, পরিচালকের ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। ফেসবুকে ওই পেজে গেলে দেখা যাচ্ছে, সেখানে ইংরেজির পরিবর্তে বিদেশি ভাষায় নাম লেখা। তবে পেজটির বায়োতে যাবতীয় তথ্য ইংরিজিতেই লেখা রয়েছে, যা রাজের পরিচয় দিচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইনের তরফে রাজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টির সত্যটা স্বীকার করে নিয়েছেন। রাজ জানান, ফেসবুকে তাঁর তিনটি প্রোফাইলকেই কব্জা করেছে হ্যাকারেরা। এর মধ্যে তাঁর ব্যক্তিগত প্রোফাইল, ব্যক্তিগত পেজ এবং প্রযোজনা সংস্থার পেজ রয়েছে। রাজ বলেন, “সমাজমাধ্যমের খুঁটিনাটি আমি নিজে বিশেষ একটা বুঝি না। সেগুলো দেখভালের জন্য আমার একটা বিশেষ দল রয়েছে। পেজের নাম যে বদলে গিয়েছে, সেই নোটিফিকেশন সকলের কাছে যায়। সকাল থেকেই অনেকেই আমাকে ফোন এবং মেসেজ করে বিষয়টা জানান। তার পর বিষয়টি বুঝতে পারি।”

রাজ জানান, গত কয়েক দিন ধরেই ফেসবুকে তাঁর প্রোফাইলে সমস্যা দেখা দেয়। কিন্তু তাঁর প্রোফাইলগুলো যে হ্যাকারদের নিশানায়, তিনি তা বুঝতে পারেননি। এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার সময়ে ফেসবুকে রাজের নাম দিয়ে সার্চ করলে কোনও প্রোফাইল দেখাচ্ছে না। ইতিমধ্যেই কলকাতা পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় রাজ অভিযোগ জানিয়েছেন। পাশাপাশি ফেসবুক কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে। রাজের কথায়, “আমাদের তরফে যা যা পদক্ষেপ করা সম্ভব, আমরা করেছি। এখন উত্তরের অপেক্ষায় রয়েছি।” ‘বাবলি’ ছবির পরিচালকের আশা, দ্রুত এই সমস্যার নিষ্পত্তি হবে এবং তিনি তিনটি প্রোফাইলই ফিরে পাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement