RBI Recruitment 2024

রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় চাকরির সুযোগ, নিয়োগ ৯৪টি শূন্যপদে

উল্লিখিত পদগুলিতে অনলাইন বা লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কর্মীদের নিয়োগ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৬:৫৪
Share:

রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজ়ার্ভ ব্যাঙ্কে অফিসার পদে চাকরির সুযোগ। সম্প্রতি এ সংক্রান্ত নিয়োগ-বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ব্যাঙ্কের তরফে। প্রায় একশোর কাছাকাছি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এর জন্য অনলাইনে আবেদন জানাতে হবে আগ্রহীদের। বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

ব্যাঙ্কে নিয়োগ হবে গ্রেড বি অফিসার-জেনারেল, গ্রেড বি অফিসার-ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যান্ড পলিসি রিসার্চ (ডিইপিআর) এবং গ্রেড বি অফিসার-ডিপার্টমেন্ট অফ স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট (ডিএসআইএম) পদে। সব মিলিয়ে শূন্যপদের সংখ্যা ৯৪। পদগুলিতে আবেদন জানাতে চাকরিপ্রার্থীদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। নিযুক্তদের পারিশ্রমিকের পরিমাণ হবে মাসে ১,২২, ৭১৭ টাকা। এ ছাড়াও অন্যান্য খাতে ভাতা দেওয়া হবে তাঁদের।

গ্রেড বি অফিসার-জেনারেল পদে আবেদন জানাতে প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ের স্নাতক বা স্নাতকোত্তরে ন্যূনতম ৬০ বা ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। একই ভাবে অন্য পদগুলির জন্যও যোগ্যতার ভিন্ন মাপকাঠি মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Advertisement

উল্লিখিত পদগুলিতে অনলাইন বা লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কর্মীদের নিয়োগ করা হবে। দেশের বিভিন্ন রাজ্যে পরীক্ষার আয়োজন করা হবে।

চাকরিপ্রার্থীদের এর জন্য ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ৮৫০ এবং ১০০ টাকা জমা দিতে হবে। আগামী ১৬ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement