Kalyani University Admission 2024

চলচ্চিত্র ও মঞ্চাভিনয়ের কোর্স কল্যাণী বিশ্ববিদ্যালয়ের, শেখা যাবে বাংলা ভাষায় সম্পাদনাও

কোর্স চলবে ছ’মাস। আগামী অগস্ট মাসেই শুরু ক্লাস।

Advertisement

সুচেতনা মুখোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৪:০৬
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

জাতীয় শিক্ষানীতি মেনে এখন বহু শিক্ষা প্রতিষ্ঠানেই শুরু হয়েছে বিভিন্ন বিষয়ের অভিনব কোর্স। যার মূল উদ্দেশ্যই হল পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাঁদের কর্মমুখী করে তোলা। নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়েও এ বার চালু হল এমনই দু’টি পাঠক্রম। বিভিন্ন বিষয়ে ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সের পাশাপাশি শুরু হয়েছে সংশ্লিষ্ট কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনস্থ পারফরমিং আর্টস ও রিসার্চ স্টাডিজ়ের উদ্যোগে দু’টি নতুন বিষয়ে প্রথম বার কোর্স চালু করা হচ্ছে। একটি চলচ্চিত্র ও মঞ্চে অভিনয় এবং অন্যটি বই এবং জার্নালের প্রুফ সংশোধন এবং সম্পাদনা। কোর্সগুলিতে যে কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শুরু করে যে কোনও সংস্থায় কর্মরতরা ভর্তি হতে পারবেন।

চলচ্চিত্র এবং মঞ্চে অভিনয়ের কোর্সটির জন্য দ্বাদশোত্তীর্ণ হলেই চলবে। অন্য দিকে, প্রুফ সংশোধন এবং এবং সম্পাদনার কোর্সটিতে বিএ/ বিএসসি/ বিকম ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। এই বিষয়ে বিভাগীয় অধ্যাপক প্রবীর প্রামাণিক বলেন, “সকলের সুবিধার্থে আমরা এই কোর্সটি ব্লেন্ডেড মোড অর্থাৎ অনলাইন এবং অফলাইন মাধ্যমে করানোর ব্যবস্থা করব। অনলাইন ক্লাসগুলি সপ্তাহের যে কোনও দিন রাখা হতে পারে। তবে সবার কথা ভেবে সপ্তাহান্তেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অফলাইন ক্লাসের আয়োজন করা হবে।” কোর্সটি চলবে ছ’মাস। আগামী অগস্ট মাসেই শুরু ক্লাস। চলবে পরের বছরের জানুয়ারি মাস পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও কোর্স ফি ধার্য করা না হলেও রয়েছে ১০০০ টাকা রেজিস্ট্রেশন ফি।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের দু’টি কোর্সের প্রতিটিতেই ১০০টি শূন্য আসনে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে প্রুফ সংশোধন এবং সম্পাদনা (প্রুফ কারেকশন অ্যান্ড এডিটিং) বিষয়ক কোর্সটি রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়। তবে চলচ্চিত্র এবং মঞ্চে অভিনয় (ফিল্ম অ্যান্ড স্টেজ অ্যাক্টিং)-এর মতো অভিনব বিষয়ের উপর কোর্স তেমন ভাবে চালু হয়নি। হঠাৎ এই বিষয়ে কোর্স চালুর কারণ কী? জানতে চাওয়া হয়েছিল অধ্যাপক প্রামাণিকের কাছে। তিনি বলেছেন, “বর্তমানে বাংলা, ইংরেজি বা অন্যান্য তথাকথিত বিষয়ের উপর ডিগ্রি বা ডিপ্লোমা অর্জন করেও শিক্ষার্থীরা কর্মসংস্থান করতে পারছেন না। সরকারি চাকরির সুযোগও কম, আবার সকলের পক্ষে সরকারি চাকরি পাওয়াও সম্ভব না। অন্য দিকে, এখনকার ডিজিটাল যুগে অনেক পড়ুয়াকেই দেখছি, কোনও ইউটিউব ভিডিয়ো বানিয়ে আপলোড করছেন অথবা পড়াশোনা শেষ করে সিরিয়ালের জগতে পা রাখছেন। সেখান থেকেই আমরা চিন্তা করলাম, যদি পড়ুয়াদের এই কোর্সের মাধ্যমে সঠিক পাঠ এবং প্রশিক্ষণ দেওয়া যায়, তা হলে তাঁরা যথাযথ ভাবে কাজটি করতে পারবেন এবং স্বনির্ভর হতে পারবেন”।

বিশ্ববিদ্যালয়ের প্রুফ সংশোধন এবং সম্পাদনার কোর্সটি আপাতত বাংলা ভাষাতেই করানো হবে বলে জানিয়েছেন বাংলা বিভাগের অন্য এক অধ্যাপক সুখেন বিশ্বাস। তাঁর কথায়, “প্রথম বার বিশ্ববিদ্যালয়ে এই কোর্সটি পড়ানো হচ্ছে। আপাতত বাংলা ভাষায় সম্পাদনার নানা বিষয় এই কোর্সে পড়ানো হবে। পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি প্রকাশনা এবং সম্পাদনার কোর্সও পড়ানো হতে পারে।” সংশ্লিষ্ট কোর্সে সঠিক বাক্যগঠন থেকে শুরু করে পাণ্ডুলিপি তৈরি এবং বই প্রকাশনার আগের বিভিন্ন ধাপ সম্পর্কে সমস্ত খুঁটিনাটি জানতে পারবেন পড়ুয়ারা।

সংশ্লিষ্ট কোর্সগুলি কারা পড়াবেন? উত্তরে প্রবীর বলেছেন, “সম্পাদনার পাঠক্রমটি পড়ানোর জন্য আমরা বিভিন্ন সংবাদসংস্থা, বই প্রকাশনা সংস্থার অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করেছি। তাঁরাই অনলাইন এবং অফলাইনে ওই বিষয়ের ক্লাস নেবেন। একই ভাবে চলচ্চিত্র এবং মঞ্চে অভিনয়ের কোর্সটি করাবেন বিভিন্ন নামী নাট্যশিল্পী এবং অভিনেতা- অভিনেত্রীরা। যেহেতু এই বিষয়গুলি শুধু মাত্র পড়লেই চলবে না, তাই কোর্সগুলিতে হাতেকলমে প্রশিক্ষণের সুযোগও থাকবে।” বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই সপ্তাহান্তে পড়ুয়াদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

অধ্যাপক বিশ্বাস বলেন, “বিশ্ববিদ্যালয়ের তরফে কোর্সগুলি চালুর মূল উদ্দেশ্য পড়ুয়াদের পেশাদারি জগতের জন্য প্রস্তুত করা এবং যতটা সম্ভব স্বনির্ভর করে তোলা। মূলত জাতীয় শিক্ষানীতির মূল উদ্দেশ্যকে বাস্তবায়িত করাই লক্ষ্য। কোর্সগুলি নিয়ে পড়ুয়ারা কতটা উৎসাহী, তা দেখে পরবর্তীকালে এগুলি ডিপ্লোমা কোর্স হিসাবেও পড়ানো হতে পারে বিশ্ববিদ্যালয়ের তরফে।”

আগ্রহীদের এর জন্য আবেদনপত্র-সহ অন্যান্য নথি মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে দিতে হবে। কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না তাঁদের। আগামী ১ অগস্ট আবেদনের শেষ দিন। এর পরে আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে উভয় কোর্সে ভর্তি নেওয়া হবে বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement