AIIMS Kalyani Recruitment 2024

এমস কল্যাণী-সহ দেশের অন্যান্য এমস-এ নার্সিং অফিসার নিয়োগ, আবেদনের শেষ দিন কবে?

নরসেট পরীক্ষাটি হবে কম্পিউটার বা সিবিটি মাধ্যমে। পরীক্ষায় রয়েছে দু’টি ভাগ—প্রিলিমিনারি এবং মেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৫৬
Share:

এমস কল্যাণী। সংগৃহীত ছবি।

রাজ্যে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস), কল্যাণী-সহ দেশের অন্যান্য এমস-এ নার্সিং অফিসার নিয়োগ করা হবে। এই মর্মে সম্প্রতি এমস দিল্লির তরফে একটি নিয়োগ-বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, কেন্দ্রীয় ভাবে পরিচালিত একটি নিয়োগ পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট পদে যোগ্যদের বেছে নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের আবেদন জানাতে হবে অনলাইনে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

দেশের বিভিন্ন এমস-এ যে নিয়োগ পরীক্ষার মাধ্যমে নার্সিং অফিসার নিয়োগ করা হবে, সেটি নার্সিং অফিসার রিক্রুটমেন্ট কমন এলিজিবিলিটি টেস্ট (নরসেট) নামে পরিচিত। এমস কল্যাণী ছাড়াও এমস ভাতিন্ডা, এমস ভুবনেশ্বর, এমস বিলাসপুর, এমস দেওঘর, এমস গোরক্ষপুর, এমস গুয়াহাটি, এমস যোধপুর, এমস মঙ্গলগিরি, এমস নাগপুর, এমস নয়া দিল্লি, এমস পটনা, এমস রায়বরেলী, এমস হৃষীকেশ এবং এমস বিজয়পুরে সংশ্লিষ্ট পদের জন্য কর্মী নিয়োগ করা হবে। উল্লিখিত প্রতিষ্ঠানগুলিতে যতগুলি শূন্যপদ রয়েছে, তার ভিত্তিতেই হবে নিয়োগ।

নার্সিং অফিসার পদে আবেদন জানাতে প্রার্থীদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণি ছাড়াও অন্যান্য কিছু ক্ষেত্রে থাকবে বয়সের ছাড়। নিযুক্তদের বেতনক্রম হবে মাসে ৯,৩০০-৩৪,৮০০ টাকা।

Advertisement

উল্লিখিত পদে ইন্ডিয়ান বা স্টেট নার্সিং কাউন্সিল স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নার্সিং-এ বিএসসি বা বিএসসি (অনার্স) থাকলে প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। যাঁরা ইন্ডিয়ান বা স্টেট নার্সিং কাউন্সিল স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিএসসি (পোস্ট সার্টিফিকেট) বা পোস্ট বেসিক বিএসসি নার্সিং যোগ্যতাসম্পন্ন, তাঁরাও আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তবে উভয় ক্ষেত্রেই ইন্ডিয়ান বা স্টেট নার্সিং কাউন্সিলের অধীনে নার্স বা মিডওয়াইফ হিসাবে রেজিস্টার্ড হতে হবে। এ ছাড়াও অন্যান্য কিছু যোগ্যতা থাকলে সংশ্লিষ্ট পদে আবেদন জানানো যাবে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

নরসেট পরীক্ষাটি হবে কম্পিউটার বা সিবিটি মাধ্যমে। পরীক্ষায় রয়েছে দু’টি ভাগ—প্রিলিমিনারি এবং মেন। পরীক্ষা দু’টিতে থাকবে এমসিকিউধর্মী প্রশ্ন। প্রিলিমিনারিতে উত্তীর্ণরাই মেন পরীক্ষা দিতে পারবেন।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য আবেদনমূল্যের পরিমাণ যথাক্রমে ২,৪০০ এবং ৩,০০০ টাকা। বিশেষ ভাবে সক্ষমদের জন্য কোনও আবেদনমূল্য ধার্য করা হয়নি। আগামী ২১ অগস্ট আবেদনের শেষ দিন। এই সংক্রান্ত বাকি তথ্য জানতে এমস কল্যাণী অথবা অন্যান্য এমস-এর ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement