CGHS Recruitment 2024

কলকাতায় সিজিএইচএসের অধীনে চিকিৎসক নিয়োগ, যোগ্যতা যাচাই ইন্টারভিউয়ের মাধ্যমে

কেন্দ্রীয় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত না হলে নিযুক্তদের পারিশ্রমিক হবে মাসে ৭৫ হাজার টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৭:২৩
Share:

প্রতীকী চিত্র।

কেন্দ্রের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম (সিজিএইচএস) বা কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য প্রকল্পের অধীনে চিকিৎসক নিয়োগ করা হবে। এই মর্মে নিয়োগ-বিজ্ঞপ্তি জারি হয়েছে সিজিএইচএস-এর ওয়েবসাইটে। তাতে জানানো হয়েছে, অবসরপ্রাপ্তদের জন্যই এই চাকরির সুযোগ। নিযুক্তদের কর্মস্থল হবে কলকাতা। সমস্ত পদে প্রার্থীদের চুক্তির ভিত্তিতে অস্থায়ী ভাবে নিয়োগ করা হবে। এর জন্য আবেদন নেওয়া হবে অনলাইন বা অফলাইনে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

সিজিএইচএস-এর তরফে নিয়োগ হবে চিকিৎসক (জেনারেল) (অ্যালোপ্যাথি)/ জিডিএমও, মেডিক্যাল স্পেশালিস্ট, প্যাথোলজিস্ট, ইএনটি স্পেশালিস্ট এবং ডার্মাটোলজিস্ট পদে। মোট শূন্যপদের সংখ্যা ২৯। নিযুক্তদের কলকাতায় সিজিএইচএস-এর পলিক্লিনিক, ডিসপেনসারি এবং ওয়েলনেস সেন্টারগুলিতে পোস্টিং দেওয়া হবে। প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিয়োগ হবে সমস্ত পদে। পরবর্তীকালে প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বাড়ানোও হতে পারে। তবে নিযুক্তদের বয়স ৭০ বছর হলে সংশ্লিষ্ট পদ থেকে তাদের অব্যাহতি দিতে হবে।

সংশ্লিষ্ট পদগুলিতে আবেদনকারীদের বয়স অনূর্ধ্ব ৬৯ বছর হতে হবে। থাকতে হবে এমবিবিএস ডিগ্রি। যাঁরা আগে সিজিএইচএস-এ কাজ করেছেন এবং কম্পিউটারে কাজ করার দক্ষতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য পরিষেবা (সিএইচএস)-র সঙ্গে যুক্ত চিকিৎসকেরা সংশ্লিষ্ট পদগুলিতে নিযুক্ত হলে তাঁদের পারিশ্রমিক ধার্য করা হবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নিয়ম মেনে। অন্য দিকে, কেন্দ্রীয় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত না হলে নিযুক্তদের পারিশ্রমিক হবে মাসে ৭৫ হাজার টাকা।

Advertisement

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডি বা ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৩১ অগস্ট আবেদনের শেষ দিন। এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে সমস্ত পদে চিকিৎসক নিয়োগ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement