Kunal Ghosh

কুণালবাবুর প্রত্যাবর্তন! বাদ পড়েছিলেন পঞ্চম-ষষ্ঠে, সপ্তম দফায় দলের তারকা প্রচারকের তালিকায় ঘোষ

তৃণমূলের তারকা প্রচারকের তালিকা থেকে পঞ্চম এবং ষষ্ঠ দফায় বাদ পড়েছিলেন কুণাল ঘোষ। সপ্তম দফায় আবার ফিরে এলেন তিনি। এই দফার তারকা প্রচারকের তালিকায় তাঁর নাম রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৬:৩৪
Share:

তৃণমূল নেতা কুণাল ঘোষ। —ফাইল চিত্র।

তৃণমূলের তারকা প্রচারকের তালিকা থেকে পঞ্চম এবং ষষ্ঠ দফায় বাদ পড়েছিলেন কুণাল ঘোষ। সপ্তম দফায় আবার ফিরে এলেন তিনি। ষষ্ঠ দফায় তৃণমূলের তারকা প্রচারকদের তালিকায় তাঁর নাম রাখা হয়েছে।

Advertisement

আগামী ১ জুন রাজ্যে সপ্তম দফার ভোট হবে। তার আগে ওই দফার তারকা প্রচারকের তালিকা সোমবার প্রকাশ করেছে তৃণমূল। তাতে মোট ৪০ জনের নাম রয়েছে। রয়েছে কুণালের নামও।

তালিকায় নাম ফেরা নিয়ে কুণাল ঘোষ বলেন, ‘‘আমি দলের সৈনিক। দল যখন যেখানে যে কাজ দেবে, আমি সেই কাজ করতে প্রস্তুত।’’

Advertisement

সম্প্রতি, কুণালের সঙ্গে তৃণমূলের দূরত্ব খানিক বেড়ে গিয়েছিল। সংবাদমাধ্যমে দলের বিরুদ্ধে কথাও বলেছিলেন তিনি। উত্তর কলকাতার একটি রক্তদান শিবিরের মঞ্চে তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া এবং অধুনা বিজেপি প্রার্থী তাপস রায়ের সঙ্গে দেখা গিয়েছিল কুণালকে। তার পরেই দল তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করে। কুণালকে সরানো হয় দলের রাজ্য সম্পাদকের পদ থেকে। তার কিছু দিনের মধ্যেই পঞ্চম দফার তারকা প্রচারকের তালিকা প্রকাশ করে তৃণমূল। দেখা যায়, সেখানে কুণালের নাম নেই। যা নিয়ে হতাশা চেপে রাখেননি তিনি নিজেও। দলের প্রতি তাঁর অবদান স্মরণ করিয়ে ক্ষোভ উগরে দেন প্রকাশ্যেই।

এর পর ষষ্ঠ দফার তারকা প্রচারকের তালিকাতেও কুণালের নাম ছিল না। তবে দলের সঙ্গে কুণালের মনোমালিন্যের মেঘ কেটে গিয়েছে। ব্রাত্য বসুর উপস্থিতিতে ডেরেক ও’ব্রায়েনের সঙ্গে বৈঠক করেন তিনি। উল্লেখ্য, কুণালকে রাজ্য সম্পাদক পদ থেকে সরিয়ে দেওয়ার চিঠিতে সই ছিল ডেরেকের। তাঁকে ‘কুইজ় মাস্টার’ বলে কটাক্ষও করেছিলেন কুণাল। পরে বৈঠকে তাঁদের মধ্যে সমঝোতা হয়েছে।

কুণাল বরাবরই দাবি করেছিলেন, বিজেপি প্রার্থী হলেও তাপসের সঙ্গে তাঁর সুসম্পর্ক রয়েছে। অরাজনৈতিক মঞ্চে তিনি তাপসের সঙ্গে ছিলেন। কিন্তু দলের সৈনিক হিসাবে কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জয়ই চান তিনি। রাজ্য সম্পাদকের পদ থেকে তিনি আগেই ইস্তফা দিয়েছিলেন বলে জানান। ফলে ওই পদ থেকে নতুন করে তাঁকে সরানো নিয়ে আপত্তি তোলেন।এই পর্বে দলের বিরুদ্ধে কথা বলতেও শোনা গিয়েছিল তাঁকে।

ডেরেক, ব্রাত্যের সঙ্গে বৈঠকের পর আপাত ভাবে সমস্যার সমাধান হয়েছে বলে মনে হলেও তৃণমূলের তরফে আনুষ্ঠানিক ভাবে কুণাল নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। এমনকি, সন্দেশখালি-সহ বিভিন্ন প্রসঙ্গে কুণালের সাংবাদিক সম্মেলনও ছিল ‘ব্যক্তিগত’। দলের হয়ে নয়। সোমবার দলের তারকা প্রচারকের তালিকায় ফিরলেন কুণাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement