WhatsApp for school complaints

জমছে অভিযোগের পাহাড়! হোয়াট্‌সঅ্যাপে সমাধান করবে শিক্ষা দফতর

অভাব অভিযোগ শোনার জন্য এ বার প্রযুক্তির সাহায্য নিল রাজ্য সরকার। চালু করা হল নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫১
Share:

সংগৃহীত চিত্র।

বিদ্যালয় ও কলেজের অভাব অভিযোগ শোনার জন্য এ বার প্রযুক্তির সাহায্য নিল রাজ্য সরকার। চালু করা হল নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বর। ‌কোন‌ও অভিযোগ থাকলে দিনের যে কোনও সময়ই নিজেদের অভিযোগ সেই নম্বরে জানানো যাবে।

Advertisement

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “সরাসরি শিক্ষা দফতরের সঙ্গে যোগাযোগও রক্ষা করা এবং অভাব অভিযোগ জানানোর জন্য এই হোয়াটসঅ্যাপ গ্রিভান্স সেল চালু করা হল। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষিকাদের অভাব অভিযোগ নিষ্পত্তি এবং দ্রুত সমাধান করা সম্ভব হবে। সমগ্র প্রক্রিয়াটি ডিজিটাল ভাবে নথিবদ্ধ করা হবে। অভিযোগ দ্রুত সমাধানের জন্য একটি বিশেষ কমিটিও গঠন করা হয়েছে।”

শিক্ষা দফতরের কাছে কোন‌ও অভিযোগ জানাতে হলে বিকাশ ভবনে দিনের পর দিন যেতে হত সংশ্লিষ্ট অভিযোগকারীকে। পাশাপাশি, বারবার নথি জমা দেওয়া-সহ নানান হয়রানি শিকার হতে হত। এ বার সরাসরি ডিজিটাল পদ্ধতির মাধ্যমে অভিযোগ পাঠানো যেমন যাবে, বিশেষ পদ্ধতির মাধ্যমে প্রাপ্তিসূচক বার্তাও পাঠানোও হবে, যিনি অভিযোগ করছেন তাঁর কাছে। নির্দিষ্ট সমস্যার সমাধান কতটা হয়েছে সেই তথ্য জানানো হবে শিক্ষা দফতর থেকে। হোয়াটসঅ্যাপ গ্রিভান্স সেলের নম্বরটি হল- ৯০৮৮৮৮৫৫৪৪।

Advertisement

এ ছাড়াও মাধ্যমিক পরীক্ষার্থীদের যে সমস্ত নথি ডিজি লকারে থাকত, পরীক্ষার্থীর আবেদনের ভিত্তিতে পর্ষদের পক্ষ থেকে তাতে কোনও সংশোধন করা হলে, তা ডিজি লকারের নথিতে প্রতিফলিত হত না। ফলে ছাত্রছাত্রীরা বিভিন্ন সময় অসুবিধের সম্মুখীন হত। ডিজিলকারের আধুনিকীকরণের মাধ্যমে এই সমস্যার নিষ্পত্তি করা হল বলে জানিয়েছেন শিক্ষা দফতরের আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement