WBNUJS Admission 2024

লন্ডনের কিংস কলেজের সঙ্গে ‘সামার স্কুল’-এর আয়োজন ডব্লিউবিএনইউজেএসের, কবে থেকে শুরু?

প্রোগ্রামটিতে দুই নামী প্রতিষ্ঠানের বিষয় বিশেষজ্ঞেরা ছাড়াও অভিজ্ঞ পেশাদারদের থেকে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষাগ্রহণের সুযোগ পাবেন অংশগ্রহণকারীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৮:২৩
Share:

ডব্লিউবিএনইউজেএস। সংগৃহীত ছবি।

চলতি শিক্ষাবর্ষের জন্য রাজ্যের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। পাশাপাশি বেশ কিছু প্রতিষ্ঠানের তরফে নানা বিষয়ে গ্রীষ্মকালীন প্রশিক্ষণ (সামার ইন্টার্নশিপ) বা সামার স্কুলও চালু করা হচ্ছে। এই তালিকায় এ বার সল্টলেকের দ্য ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস (ডব্লিউবিএনইউজেএস)-ও। রাজ্যের এই প্রতিষ্ঠান আন্তর্জাতিক স্তরের আরও একটি খ্যাতনামী প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ ভাবে এই সামার স্কুলের আয়োজন করবে। তবে অনলাইনে নয়, ডব্লিউবিএনইউজেএস-এর ক্যাম্পাসেই আয়োজন করা হবে।

Advertisement

ডব্লিউবিএনইউজেএস লন্ডনের কিংস কলেজের সঙ্গে যৌথ ভাবে এই ‘সামার স্কুল ২০২৪’-এর আয়োজন করবে। যার মূল বিষয়— ‘ফিন্যান্সিয়াল রেগুলেশনস অ্যান্ড কর্পোরেট ল’। সামার স্কুলে অর্থনৈতিক নিয়মবিধি এবং কর্পোরেট আইনের নানা দিক নিয়ে আলোচনা করা হবে। শুধু পাঠদান নয়, এই প্রোগ্রামে ওয়ার্কশপ, প্যানেল ডিসকাশন এবং কেস স্টাডিজ়ের মাধ্যমে বাস্তবে এই বিষয়গুলির ক্ষেত্রে যে যে সমস্যার সম্মুখীন হতে হয় তাও জানানো হবে। শেখানো হবে সেই সমস্যা সমাধানের বিভিন্ন কৌশলও।

প্রোগ্রামটিতে দুই নামী প্রতিষ্ঠানের বিষয় বিশেষজ্ঞরা ছাড়াও অভিজ্ঞ পেশাদারদের থেকে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষাগ্রহণের সুযোগ পাবেন অংশগ্রহণকারীরা। আগামী ১৮ থেকে ২৯ জুন এই প্রোগ্রামের আয়োজন করা হবে। প্রতি দিন ছ’ঘণ্টার সেশন থাকবে এই প্রোগ্রামে। কোর্স ফি-র পরিমাণ ৩০,০০০/ ৪০,০০০ টাকা। সঙ্গে জিএসটি খাতে ১৮ শতাংশ টাকাও জমা দিতে হবে।

Advertisement

কোর্সে আবেদন করতে পারবেন কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের ল, কমার্স, ম্যানেজমেন্ট, ফিন্যান্সিয়াল রেগুলেশনস বা সম্পর্কিত বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তরের পড়ুয়ারা। পাশাপাশি, গবেষক, শিক্ষক এবং বিভিন্ন পেশায় কর্মরতরাও আবেদন করতে পারবেন।

এর জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ৩০ মে আবেদনের শেষ দিন। প্রোগ্রামে উপস্থিতির হার ৭৫ শতাংশ থাকলে মিলবে ‘সামার স্কুল’-এর শংসাপত্রও। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement