JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখায় পিএইচডি-র সুযোগ, শুরু আবেদন প্রক্রিয়া

বিভিন্ন বিষয়ে পিএইচডিতে আবেদনের জন্য আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর হতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৭:১৩
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখায় পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য পিএইচডিতে পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে। এর জন্য আগ্রহীদের থেকে অফলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান শাখার যে সমস্ত বিষয়ে পিএইচডি-র সুযোগ রয়েছে, সেগুলি হল— পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, ভূগোল, জিওলজি, লাইফ সায়েন্স অ্যান্ড বায়োটেকনোলজি এবং ইন্সট্রুমেন্টেশন সায়েন্স। এর মধ্যে পদার্থবিদ্যা এবং রসায়ন বিভাগেই সর্বাধিক শূন্য আসন রয়েছে। এর জন্য আবেদনকারীদের যোগ্যতা যাচাই করা হবে রেট পরীক্ষার মাধ্যমে। তবে যাঁদের নেট/ গেট/ আইসিএমআর-নেট/ ডিবিটি-নেট/ আয়ুষ-নেট পাশের যোগ্যতা রয়েছে, তাঁদের এই পরীক্ষা দিতে হবে না।

বিভিন্ন বিষয়ে পিএইচডিতে আবেদনের জন্য আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর হতে হবে।

Advertisement

আগ্রহীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে পূরণ করতে হবে। এর জন্য অনলাইনে আবেদনমূল্য বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। এর পর পূরণ করা আবেদনপত্র, আবেদনমূল্যের রসিদ এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় গিয়ে জমা দিতে হবে। আগামী ২২ মে আবেদনের শেষ দিন। এর পর বিশ্ববিদ্যালয়ে ৩ জুন রেট পরীক্ষার আয়োজন করা হবে। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement