WBJEE 2024 Counselling

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কাউন্সেলিং কী ভাবে? বিজ্ঞপ্তি প্রকাশ বোর্ডের

চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) মেন বা ডব্লিউবিজেইই পরীক্ষায় যাঁরা র‍্যাঙ্ক-সহ উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৬:২৮
Share:

প্রতীকী চিত্র।

গত মাসের শুরুতেই প্রকাশিত হয়েছে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (ডব্লিউবিজেইই) ফল। প্রায় এক মাসের ব্যবধানে পরীক্ষার কাউন্সেলিং সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, পরীক্ষায় উত্তীর্ণরাই ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি) আয়োজিত ই-কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। কাউন্সেলিংয়ের মাধ্যমেই রাজ্যের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। তবে প্রকাশিত বিজ্ঞপ্তিতে কাউন্সেলিংয়ের দিনক্ষণ জানানো হয়নি।

Advertisement

চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) মেন বা ডব্লিউবিজেইই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাঁরা কোনও র‍্যাঙ্ক অর্জন করেছেন, তাঁরা এই কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। সম্পূর্ণ কাউন্সেলিং প্রক্রিয়াটি সম্পন্ন হবে অনলাইনে।

কাউন্সেলিং-এ যোগদানের জন্য পড়ুয়াদের প্রথমে বোর্ডের ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ করা ছাড়া ৫০০ টাকা রেজিস্ট্রেশন মূল্য জমা দিতে হবে পড়ুয়াদের। এর পর তাঁদের র‍্যাঙ্কের ভিত্তিতে পছন্দের কলেজ এবং কোর্স বেছে নিতে হবে। কলেজ এবং কোর্স বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হতে হবে পড়ুয়াদের।

Advertisement

বিভিন্ন অংশগ্রহণকারী কলেজের তালিকা এবং শূন্য আসনের উপর নির্ভর করে বোর্ডের তরফে এর পর পড়ুয়াদের জন্য আসন বরাদ্দ করা হবে। আসন বরাদ্দ করার পর যদি পড়ুয়ারা তাঁদের পছন্দের কোর্স বা কলেজে ভর্তির সুযোগ না পান, তা হলে তাঁরা আরও কয়েকটি কলেজ বা কোর্স বাছাই করতে পারবেন। বোর্ডের তরফে আসন বরাদ্দের তালিকা ঘোষণার পরে পড়ুয়ারা সেই আসন গ্রহণ করলে তাঁদের ‘সিট লকিং’ বা আসন সুরক্ষিত রাখার জন্য ৫০০০ টাকা জমা দিতে হবে। এই টাকা জমা না দিলে বরাদ্দ করা আসন বাতিল করে দেওয়া হবে। এ ছাড়া পড়ুয়ারা তাঁদের অন্যান্য পছন্দের আসন বা কোর্স বাছাইয়েরও আর সুযোগ পাবেন না। প্রথম দফার কাউন্সেলিং প্রক্রিয়া শেষ হলে একটি মপ-আপ রাউন্ডেরও আয়োজন করা হবে বোর্ডের তরফে। মূল বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বাকি তথ্য বিশদে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement