WBCHSE Orientation Programme

শিক্ষকদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম, স্কুল চলাকালীন কী ভাবে চলবে প্রশিক্ষণ?

নির্দিষ্ট কিছু বিষয়ের শিক্ষকদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম শুরু হতে চলেছে। অন্য দিকে, বিভিন্ন স্কুলে পরীক্ষা কিংবা ক্লাস থাকার কারণে বহু শিক্ষক-শিক্ষিকারই এই কর্মসূচিতে যোগদান করায় সমস্যা হতে পারে, এমনটাও জানা গিয়েছে।

Advertisement

স্বর্ণালী তালুকদার

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৬:১৮
Share:

ছবি: সংগৃহীত।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে ওরিয়েন্টেশন প্রোগ্রাম শুরু হচ্ছে ৩১ জুলাই। সেপ্টেম্বর মাস পর্যন্ত এই কর্মসূচির মাধ্যমে নির্দিষ্ট কিছু বিষয়ের শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হবে। রাজ্যের বিভিন্ন জেলার স্কুলগুলিকে ইতিমধ্যেই প্রোগ্রামে যোগদানের সময় এবং নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট নির্দেশিকায় বলে দেওয়া হয়েছে, অনলাইনে এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য ল্যাপটপ, ডেস্কটপ কিংবা স্মার্টফোন থাকা আবশ্যক।

Advertisement

নির্দিষ্ট দিনে বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত ক্লাস হবে। সে ক্ষেত্রে স্কুলের পঠনপাঠন কী ভাবে চলবে? যোধপুর পার্ক বয়েজ় স্কুলের প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার জানান, ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারী শিক্ষকদের ক্লাস রুটিনের আওতায় রাখা হচ্ছে না। একই ভাবে কমলা গার্লস স্কুলের শিক্ষিকারাও ওরিয়েন্টশনের সময় ক্লাস করাবেন না। এ বিষয়ে স্কুলের টিচার ইন চার্জ জানিয়েছেন, ১ অগস্ট থেকে স্কুলের পরীক্ষা শুরু। তাই বাংলা, ইংরেজির মতো বিষয়ের ক্ষেত্রে কয়েক জন শিক্ষিকাই এতে অংশগ্রহণ করবেন। অন্যান্য বিষয়ের ক্ষেত্রে ওরিয়েন্টেশনের সময় অনুযায়ী শিক্ষিকারা ক্লাস করাবেন বা পরীক্ষা সংক্রান্ত কাজ করবেন।

উঃ মাঃ শিক্ষা সংসদের তরফে প্রথম দফার এই ওরিয়েন্টেশন প্রোগ্রামে মোট ১১টি বিষয়ে শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে রয়েছে বাংলা, ইংরেজি, জীববিজ্ঞান, পুষ্টিবিদ্যা, দর্শন, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, হিসাবশাস্ত্র, এডুকেশন, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট এবং মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন। তবে চলতি বছর থেকে শুরু হওয়া সায়েন্স অফ ওয়েলবিয়িং বিষয়টির ওরিয়েন্টশন অফলাইনে করানো হবে। তার জন্য চার দিন কলকাতায় সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিত থাকতে হবে।

Advertisement

এ বিষয়ে হলদিয়া গভর্নমেন্ট স্পনসর্ড বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক হরিদাস ঘটক বলেন, “স্কুলে সমস্ত ক্লাস সদ্যই শুরু হয়েছে। এই সময়ে শিক্ষকদের চার দিনের জন্য নতুন বিষয়ের ওরিয়েন্টশেনে পাঠিয়ে দিলে সমস্যা হতে পারে। তার বদলে অনলাইনেই এই প্রশিক্ষণ দেওয়া হলে ভাল হত।”

তবে অনলাইনে সায়েন্স অফ ওয়েলবিয়িং বিষয়টির ওরিয়েন্টশন যে সম্ভব নয়, এমনটাই জানিয়েছেন উঃ মাঃ শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি বলেন, “এক ঘণ্টার ক্লাসে কোর্স কন্টেন্ট, প্রশ্নপত্র তৈরি করা কিংবা কী ভাবে পঠন-পাঠন চলবে, সেই বিষয়গুলি শেখানো সম্ভব নয়। তাই চলতি বছরে ৪ দিনের জন্য অফলাইনে ক্লাস করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এর আগে, ২০২৩-এ ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়েও ওরিয়েন্টশনের জন্য ১৬ দিন বরাদ্দ করা হয়েছিল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা কর্মশালার মাধ্যমে সে বার প্রশিক্ষণ দিয়েছিলেন।”

তবে প্রথম পর্যায়ে সব বিষয়ের ওরিয়েন্টেশন হচ্ছে না। উঃ মাঃ শিক্ষা সংসদের প্রকাশিত তালিকায় ভূগোল, অঙ্ক, রসায়ন এবং পদার্থবিদ্যার মতো বিষয়গুলির নাম নেই। সে ক্ষেত্রে এই বিষয়গুলির শিক্ষকদের ওরিয়েন্টশন কবে হবে? শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “প্রাথমিক স্তরে ১১টি বিষয় নিয়ে ওরিয়েন্টেশন করানো হচ্ছে। অন্যান্য বিষয়গুলি নিয়েও পুজোর আগেই ক্লাস করার চেষ্টা হবে। তা না হলে পুজোর পরই ওরিয়েন্টশন শুরু হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement