Presidency University Admission 2024

ক্যানসার বায়োলজি নিয়ে গবেষণা, পিএইচডি-র আবেদন গ্রহণ করছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে

ন্যাশনাল এলিজিবিলিটি টেস্টে উত্তীর্ণ হয়েছেন, এমন প্রার্থীরা পিএইচডি করার সুযোগ পাবেন। এর জন্য অনলাইনে আগ্রহীদের আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৪:৫১
Share:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

নিউক্লিয়ার ফিজ়িক্স, ক্যানসার বায়োলজি, নাটক, হিস্ট্রি অফ মর্ডান কাশ্মীরের মতো বিষয় নিয়ে গবেষণার সুযোগ। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের তরফে বাংলা, ইংরেজি-সহ মোট ১৫টি বিষয়ে পিএইচডি-র জন্য আবেদন গ্রহণ করা হবে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ২০৭টি শূন্য আসনের জন্য প্রার্থীদের বেছে নেওয়া হবে।

Advertisement

ইউজিসি-সিএসআই নেট, কিংবা লেকচারশিপের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট উত্তীর্ণ হয়েছেন, এমন স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা পিএইচডি করার সুযোগ পাবেন। তাঁদের স্নাতকোত্তর স্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। বাংলা, ইংরেজি ছাড়াও ইতিহাস, দর্শন, হিন্দি, সমাজবিদ্যা, রসায়ন, জিয়োলজি, পদার্থবিদ্যা, লাইফ সায়েন্সেস, অর্থনীতি, অঙ্ক, রাশিবিজ্ঞানের মতো বিষয়ে পিএইচডি করার সুযোগ মিলবে।

পিএইচডি করার সময়ে নিউক্লিয়ার ফিজ়িক্স, ক্যানসার বায়োলজি, প্লান্ট মলিকিউলার বায়োলজি, রোবাস্ট বায়েসিয়ান ইনফারেন্স, লাই অ্যালজ্রেবা অ্যান্ড রিপ্রেজেন্টেটিভ থিয়োরি, স্পেকট্রোস্কপি নিয়ে গবেষণার সুযোগ পাবেন প্রার্থীরা। তবে এর জন্য তাঁদের একটি রিসার্চ প্রোপোজ়াল লিখে জমা দিতে হবে, শব্দসীমা ৫০০। এই বিষয়ে আরও তথ্যের জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

Advertisement

প্রাপ্ত আবেদনের নিরিখে প্রার্থীদের মেধা যাচাইয়ের জন্য একটি পরীক্ষা এবং ইন্টারভিউ নেওয়া হবে। তার ফলাফলের নিরিখে ডিপার্টমেন্টাল পিএইচডির সুযোগ দেওয়া হবে। আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে। এ ছাড়াও ডাকযোগে সমস্ত নথি-সহ আবেদন জমা দেওয়া যাবে। ৩০ জুলাই থেকে ১৩ অগস্ট পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। ডাকযোগে আবেদন ২১ অগস্ট পর্যন্ত জমা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement