WB UG Admission 2024

মৎস্য বিজ্ঞানে শুরু স্নাতকে ভর্তির প্রক্রিয়া, কারা পড়তে পারবেন?

স্নাতক স্তরে মৎস্য বিজ্ঞান নিয়ে পড়তে আগ্রহীদের দ্বাদশ উত্তীর্ণ হতে হবে। মোট ৪৯টি আসন নিয়ে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৭:২৭
Share:

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

দ্বাদশ উত্তীর্ণদের মৎস্য বিজ্ঞান নিয়ে পড়ার সুযোগ। এই মর্মে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, মৎস্য বিজ্ঞান নিয়ে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ওই বিভাগে মোট ৪৯টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণদের পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, ইংরেজি বিষয়গুলি থাকা প্রয়োজন। পাশাপাশি, দ্বাদশের পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতেই হবে। তবে বৃত্তিমূলক শাখা কিংবা ওপেন স্কুলিং কোর্সে দ্বাদশ উত্তীর্ণরা এই বিষয়ে ভর্তি হতে পারবেন না।

১৭ বছর কিংবা তার বেশি বয়সি পড়ুয়ারা এই বিষয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের নিরিখে তাঁদের ভর্তি নেওয়া হবে। ভর্তির আবেদনের জন্য একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। সঙ্গে পাঠাতে হবে বয়সের প্রমাণপত্র, দশম এবং দ্বাদশের পরীক্ষার মার্কশিট এবং আধার কার্ডের প্রতিলিপি।

Advertisement

১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত অনলাইনে ওই ফর্ম পূরণ করতে পারবেন। সমস্ত নথি-সহ আবেদন খতিয়ে দেখার পর বিশ্ববিদ্যালয়ের তরফে ৮ অগস্ট মেধাতালিকা প্রকাশিত হবে। কবে কাউন্সেলিং শুরু হবে, কিংবা ভর্তি প্রক্রিয়া কবে সম্পূর্ণ হবে, সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে আলাদা বিজ্ঞপ্তি জারি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement