PM Internship Scheme

কেন্দ্রের ইন্টার্নশিপ প্রকল্পের পোর্টাল থেকে ৫০০-র বেশি সংস্থায় মিলবে কাজের সুযোগ

পিএম ইন্টার্নশিপ স্কিমের অধীনে এক কোটিরও বেশি পড়ুয়া নামী সংস্থায় কাজ শেখার সুযোগ পেতে চলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৫:১২
Share:

ছবি: সংগৃহীত।

ইন্টার্নশিপ করার সুযোগ পেতে চলেছেন এক কোটিরও বেশি পড়ুয়া। আজ, বৃহস্পতিবার, ৩ অক্টোবর থেকেই কর্পোরেট বিষয়ক মন্ত্রকের তরফে আবেদনের জন্য বিশেষ পোর্টাল চালু হয়েছে। ওই পোর্টালেই সমস্ত সংস্থা ইন্টার্নশিপ সংক্রান্ত তথ্য পেশ করবে এবং সেখান থেকেই নিজেদের মেধা এবং দক্ষতা অনুযায়ী পড়ুয়ারা তার জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

চলতি বছরের আর্থিক বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পিএম ইন্টার্নশিপ স্কিমের কথা ঘোষণা করেছিলেন। এই বিশেষ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন নামী সংস্থায় কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পেতে চলেছে— এমনটাই সেই সময়ে জানানো হয়েছিল।

কর্পোরেট বিষয়ক মন্ত্রকের সঙ্গে যৌথ উদ্যোগে দ্য কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) ইন্টার্নশিপ সংক্রান্ত বিষয়ে কাজ করা শুরু করেছে। এই বিষয়ে ১ অক্টোবর তাদের তরফে প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সমস্ত সংস্থা এবং সরকারের মধ্যে সংযোগ স্থাপনের কাজটি সিআইআই পরিচালনা করবে।

Advertisement

সিআইআই-এর ডিরেক্টর জেনারেল বলেন, “বিভিন্ন সংস্থায় কাজের সুযোগ দেওয়ার ক্ষেত্রে পিএম ইন্টার্নশিপ স্কিম বিশেষ ভূমিকা পালন করতে চলেছে। ক্রমবর্ধমান শিল্পের চাহিদা মেটাতে পড়ুয়াদের অন-জব ট্রেনিংও দেওয়া হবে।” সংশ্লিষ্ট ইন্টার্নশিপের মাধ্যমে প্রার্থীদের কাজের পরিবেশের নিরিখে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণও দেওয়া হবে।

জানা গিয়েছে, প্রাথমিক ভাবে এক বছরের ইন্টার্নশিপ প্রোগ্রামের মাধ্যমে প্রশিক্ষণ চলবে। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে পড়ুয়ারা আবেদনের সুযোগ পাবেন। মূলত দ্বাদশ উত্তীর্ণদের নিয়ে চলবে প্রশিক্ষণ। সংস্থার নিরিখে প্রতি মাসে ভাতা হিসাবে ৫,০০০ টাকা দেওয়া হবে। দ্রুতই কর্পোরেট বিষয়ক মন্ত্রকের তরফে পোর্টালে আবেদন সংক্রান্ত তথ্য প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement