IIT Madras Courses

ডেটা সায়েন্সে পারদর্শী হতে চান? আইআইটি মাদ্রাজ দিচ্ছে বিশেষ সুযোগ

অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আট মাসের মধ্যে ডেটা সায়েন্স এবং প্রোগ্রামিং বিষয়ে ডিপ্লোমার ক্লাস সম্পন্ন হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৩:৫৬
Share:

প্রতীকী চিত্র।

ডেটা সায়েন্স নিয়ে পড়ে কেরিয়ার গড়তে চান? কিংবা প্রোগ্রামিং-এ দক্ষতা বৃদ্ধি করতে চান? এই সুযোগ করে দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। প্রতিষ্ঠানের তরফে আট মাসের একটি ডিপ্লোমা প্রোগ্রামের মাধ্যমে ডেটা সায়েন্স এবং প্রোগ্রামিং বিষয়টি শেখানো হবে।

Advertisement

পড়ুয়াদের অনলাইন ক্লাস এবং অফলাইনে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। উল্লিখিত বিষয়ে ডিপ্লোমা করতে আগ্রহীদের যে কোনও বিষয়ে স্নাতক হলেই হবে। কেউ যদি চাকরির পাশাপাশি এই ডিপ্লোমা প্রোগ্রামে অংশগ্রহণ করতে চান, সেই সুযোগও রয়েছে।

তবে, শুধু মাত্র পড়াশোনাই নয়, সংশ্লিষ্ট বিষয়ে কী ভাবে কেরিয়ার গড়া সম্ভব, বা কী ভাবে চাকরির ক্ষেত্রে এই বিষয়টি সাহায্য করতে পারে, সেই তা-ও হাতেকলমে শেখাবেন আইআইটি মাদ্রাজের অধ্যাপক এবং বিশেষজ্ঞেরা।

Advertisement

ফি হিসাবে ৭০,৫০০ টাকা ধার্য করা হয়েছে। যাঁদের ডিপ্লোমা সম্পন্ন হবে, তাঁদের আইআইটি মাদ্রাজের তরফে শংসাপত্র দেওয়া হবে। তবে, ভর্তি হতে আগ্রহীদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ওই পরীক্ষায় যাঁরা পাশ করবেন, তাঁদেরই সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা সম্পন্ন করার সুযোগ দেওয়া হবে।

ক্লাস শুরু হবে ১০ জানুয়ারি, ২০২৫। ভর্তি হতে আগ্রহীদের আবেদন ২২ নভেম্বর পর্যন্ত গ্রহণ করা হবে। যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা নেওয়া হবে ২২ ডিসেম্বর। ২০২৫-এর ৮ জানুয়ারি থেকে নাম নথিভুক্তকরণ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement