GPF for Teachers

শিক্ষক ও শিক্ষা কর্মীদের জিপিএফ-এর টাকা এ বার সরাসরি অ্যাকাউন্টে

জটিল এবং দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার সরলীকরণে শিক্ষা দফতরের সদর্থক পদক্ষেপে খুশি শিক্ষকমহল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২২:৪০
Share:

প্রতীকী চিত্র।

শিক্ষক এবং শিক্ষা কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড ( জিপিএফ)-এর টাকা সরাসরি অনলাইনের মাধ্যমে স্যালারি অ্যাকাউন্টে ঢুকবে। অতীতে জিপিএফ থেকে লোন নেওয়ার ক্ষেত্রে প্রাপ্য টাকা হাতে পেতে অনেক কাঠখড় পোড়াতে হত। এ বার সেই প্রক্রিয়ারই সরলীকরণ করল শিক্ষা দফতর। রাজ্যের এই পদক্ষেপে খুশি শিক্ষকমহল।

Advertisement

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “আমাদের বহু দিনের আন্দোলনের ফলে সরকার এই সদর্থক সিদ্ধান্ত নিল। এর ফলে জটিলতা যেমন কমবে, তেমনই স্বচ্ছতাও আসবে।”

প্রসঙ্গত, এত দিন পর্যন্ত শিক্ষক এবং শিক্ষাকর্মীরা নিজেদের সঞ্চিত অর্থ থেকে ঋণ নিতে চাইলে বা অবসরের পর সঞ্চয় তুলে নিতে চাইলে সংশ্লিষ্ট জেলা পরিদর্শকের কাছে দরখাস্ত করতে হত। তা নির্দিষ্ট দফতরে যেত ডিআই-এর মাধ্যমে। অনুমোদন পাওয়ার পরে সেই টাকা আসত স্কুল অ্যাকাউন্টে। তার পরে তাতে ম্যানেজিং কমিটির প্রেসিডেন্ট এবং প্রধান শিক্ষক স্বাক্ষর করলে তবেই সেই টাকা সংশ্লিষ্ট ব্যক্তির হাতে পৌঁছত। গোটা প্রক্রিয়াটি ছিল জটিল এবং দীর্ঘমেয়াদী।

Advertisement

কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “এটা খুবই ভাল পদক্ষেপ। আগে যে প্রক্রিয়া ছিল, তার বাইরে গিয়েও অনেক সময়ে বাড়তি নথি চাওয়া হত। তাতে আরও দেরি হত। আবেদন থেকে শুরু করে গোটা পদ্ধতি অনলাইন হোক, এটাই আমাদের দাবি। তবেই স্বচ্ছতা আসবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement