IISC Bangalore Admission 2024

এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ প্রথম, স্নাতকোত্তর স্তরের বিশেষ কোর্স করাবে এই প্রতিষ্ঠান

মাইক্রোইলেক্ট্রনিক্স অ্যান্ড সেমিকন্ডাক্টর টেকনোলজি নিয়ে স্নাতকোত্তর স্তরের বিশেষ কোর্স করানো হবে। ন’মাস কিংবা ছ’মাসের সার্টিফিকেশন প্রোগ্রামের মাধ্যমে আগ্রহীরা কোর্সের ক্লাস সম্পূর্ণ করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৭:০১
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি), বেঙ্গালুরু। ছবি: সংগৃহীত।

সদ্যই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) বেঙ্গালুরু ২০২৪-র ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) অনুযায়ী দেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় এবং সেরা রিসার্চ ইনস্টিটিউট হিসাবে নির্বাচিত হয়েছে। ওই প্রতিষ্ঠানের তরফেই কর্মরত ইঞ্জিনিয়ার এবং উৎসাহী স্নাতকদের জন্য বিশেষ কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। যাঁরা সেমিকন্ডাক্টর অর্থাৎ কম্পিউটার-সহ বিভিন্ন বৈদ্যুতিক সামগ্রীতে সংযোগের মূল মাধ্যম সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞ হতে চান, তাঁরা এই অনলাইন কোর্সটি করতে পারবেন।

Advertisement

তবে উল্লিখিত বিষয় নিয়ে যাঁরা গবেষণামূলক কাজ করছেন, তাঁরাও এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল, মেটিরিয়াল, ন্যানোসায়েন্স, ন্যানোটেকনোলজি, মেটিরিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হতে হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত আটটি আসন ফাঁকা রয়েছে। তাই দ্রুত আবেদন জমা দিতে হবে।

কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের প্রতিষ্ঠানের তরফে একটি শংসাপত্র দেওয়া হবে। এই কোর্সটি দু’ভাবে করার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, আগ্রহীরা ন’মাসের কম্প্রিহেনসিভ প্রোগ্রামটিতে অংশগ্রহণ করতে পারেন, যার ফি ৩ লক্ষ টাকা। এই কোর্সের ক্ষেত্রে এমএসডিল্যাবে হ্যান্ডস অন প্রজেক্ট এবং পাঁচ দিন প্রতিষ্ঠানে উপস্থিত থেকে ক্লাস করার সুযোগ থাকছে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কর্মরতরা উল্লিখিত কোর্সটি করলে বেশি উপকৃত হবেন। কারণ, কোর্সেই হাতেকলমে শেখার সুযোগ থাকছে।

Advertisement

এ ছাড়া, ছ’মাসের অ্যাডভান্সড সার্টিফিকেশন প্রোগ্রামে ভর্তি হওয়ারও আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে দু’দিন ক্যাম্পাস এবং এমএসডিল্যাব ভিজিটের সুযোগ মিলবে। কোর্স ফি হিসাবে ২ লক্ষ টাকা জমা দিতে হবে। তবে কোর্স ফি-র সঙ্গে আবেদনের জন্য আলাদা করে আরও ২ হাজার টাকা ধার্য করা হয়েছে। ভর্তি হওয়ার কোনও শেষ তারিখ উল্লেখ করা হয়নি। তবে জানানো হয়েছে, দ্রুতই আবেদন গ্রহণের প্রক্রিয়া শেষ হতে চলেছে। এ বিষয়ে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement