Training Courses for 10th pass

ক্যাড-ক্যাম-সহ বিভিন্ন বিষয় শেখার সুযোগ, দশম উত্তীর্ণরাও পাবেন কর্মমুখী প্রশিক্ষণ

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের তরফে দশম থেকে শুরু উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের জন্য কিছু পাঠক্রমের বন্দোবস্ত করা হয়েছে। তিন থেকে ছ’মাসের মধ্যে ওই কোর্সগুলির ক্লাস সম্পূর্ণ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৩:৪৮
Share:

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। ছবি: সংগৃহীত।

কর্মমুখী প্রশিক্ষণের জন্য বিশেষ কোর্স। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের তরফে এই প্রশিক্ষণ দেওয়া হবে। দশম থেকে দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিরা সংশ্লিষ্ট প্রশিক্ষণ নিতে পারবেন। কোর্সগুলির ক্লাস তিন থেকে ছ’মাসের মধ্যে সম্পূর্ণ হবে।

Advertisement

কী কী বিষয়ে কোর্স করানো হবে?

১. কম্পিউটার নিউমেরিক কন্ট্রোল (সিএনসি) অ্যাসিস্ট্যান্ট অপারেটর

Advertisement

২. টেকনিশিয়ান ফর হ্যান্ডহেল্ড প্রোডাক্টস

৩. জুনিয়র ডিজ়াইনার ক্যাড/ক্যাম

প্রথম কোর্সটি দশম উত্তীর্ণরা করার সুযোগ পাবেন। দ্বিতীয় কোর্সটি দ্বাদশ উত্তীর্ণদের জন্য নির্ধারিত। তৃতীয় কোর্সটি মেকানিক্যাল বা প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছেন, এমন ব্যক্তিরা করার সুযোগ পাবেন।

এই বিষয়ে প্রতিষ্ঠানের এক কর্মী জানিয়েছেন, ‘জুনিয়র ডিজ়াইনার ক্যাড/ক্যাম’ এবং ‘সিএনসি অ্যাসিস্ট্যান্ট অপারেটর’— এই দু’টি কোর্সের জন্য বরাদ্দ আসনে ভর্তি প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ। ‘টেকনিশিয়ান ফর হ্যান্ডহেল্ড প্রোডাক্টস’ শীর্ষক কোর্সের জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। তবে তিনি আরও বলেন, “আমরা ‘জুনিয়র ডিজ়াইনার ক্যাড/ক্যাম’ কোর্সের জন্য আলাদা করে আবেদন গ্রহণ করছি। তবে এর জন্য কোর্স ফি হিসাবে ৩৬,৫০০ টাকা জমা দিতে হবে। এ ক্ষেত্রে মাসিক কিস্তির ভিত্তিতে ওই ফি জমা দিতে পারবেন। তবে, আগে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরা বিনামূল্যে উল্লিখিত কোর্সটি করার সুযোগ পাবেন।”

আগ্রহীদের আবেদনের জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। সেখানে দেওয়া নির্দেশিকা মোতাবেক সশরীরে প্রতিষ্ঠানের বনহুগলি কেন্দ্রে উপস্থিত থেকে আবেদন জমা দিতে হবে। অগস্ট মাসেই উল্লিখিত কোর্সের ক্লাস শুরু হবে, তাই দ্রুত আবেদন জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement