UG Admission 2024

সঙ্গীত শেখার সুযোগ স্নাতক স্তরেই, কোন বিশ্ববিদ্যালয়ে চলছে ভর্তি প্রক্রিয়া?

বৈধ কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (কুয়েট) স্কোর রয়েছে, এমন ব্যক্তিরা স্নাতক স্তরে সঙ্গীত, মনোবিদ্যা, হিন্দি এবং চিনা ভাষা শেখার সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৬:৩৯
Share:

সিকিম বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

সঙ্গীত নিয়ে পড়তে চান? সিকিম বিশ্ববিদ্যালয়ে রয়েছে ভর্তি হওয়ার সুযোগ। তবে থাকতে হবে বৈধ কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (কুয়েট) স্কোর। সম্প্রতি প্রতিষ্ঠানের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্নাতক স্তরে সঙ্গীত, মনোবিদ্যা এবং চিনা ও হিন্দি ভাষা নিয়ে পড়ার সুযোগ দেওয়া হবে।

Advertisement

কুয়েট উত্তীর্ণ হলেই শুধুমাত্র উল্লিখিত বিষয় নিয়ে ভর্তি হওয়ার সুযোগ মিলবে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ব্যাচেলর ইন চাইনিজ়, ব্যাচেলর ইন হিন্দি, ব্যাচেলর ইন মিউজ়িক এবং ব্যাচেলর ইন সাইকোলজি— এই চারটি বিষয় পড়ানো হবে।

১২ অগস্ট থেকে ২৬ অগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পোর্টাল চালু থাকবে। ওই সময়ে অনলাইনে ওই পোর্টালেই নাম নথিভুক্ত করার সুযোগ মিলবে। সমস্ত আবেদন ২৮ এবং ২৯ অগস্ট যাচাই করা হবে।

Advertisement

৩০ অগস্ট প্র্যাকটিক্যাল কিংবা মৌখিক পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের যোগ্যতা যাচাই করা হবে। ভর্তি প্রক্রিয়া শুরু হবে সেপ্টেম্বর মাসে। তবে উল্লিখিত সময়সীমা পরিবর্তন হলে তা ওয়েবসাইট মারফত জানিয়ে দেওয়া হবে। তাই আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement