National Archives of India Admission 2024

দুষ্প্রাপ্য বই বা নথির যত্ন নেবেন কী ভাবে? কৌশল শেখাবে স্কুল অফ আর্কাভাইল স্টাডিজ়

ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার তরফে স্নাতকদের জন্য একটি বিশেষ কোর্সের আয়োজন করা হয়েছে। তার মাধ্যমে ঐতিহ্যবাহী নথি, বই সংরক্ষণ এবং তা রক্ষণাবেক্ষণের কৌশল শেখানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৬:৩৮
Share:

ছবি: সংগৃহীত।

পুরনো বই পড়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু সেই বইয়ের পাতা ধুলো, বালি, কিংবা বৃষ্টির স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় নষ্ট হয়ে যায় অনেক সময়ে। সে ক্ষেত্রে কী করলে প্রিয় বই কিংবা দুষ্প্রাপ্য নথি থাকবে যত্নে? উপায় রয়েছে ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার কাছে। সংস্থার স্কুল অফ আর্কাইভাল স্টাডিজ়ের তরফে 'কেয়ার অ্যান্ড কনজ়ারভেশন অফ বুকস, ম্যানুস্ক্রিপ্টস অ্যান্ড আর্কাইভস' শীর্ষক কোর্সটি করানো হবে মুশকিল আসানের পথ দেখাতেই।

Advertisement

সাধারণত রাসায়নিক ব্যবহার করে বইয়ের পাতা, নথি বিশেষ ভাবে সংরক্ষণ করা হয়। তবে সব বই বা নথির ক্ষেত্রে ওই পদ্ধতি কার্যকরী প্রভাব না-ও ফেলতে পারে। সে ক্ষেত্রে আরও সহজ উপায়ে কী ভাবে বই বা নথিকে যত্ন করে রাখা যেতে পারে, তারই কিছু কৌশল সংশ্লিষ্ট কোর্সের মাধ্যমে শেখানো হবে।

কোর্সের ক্লাস চলবে ২ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। অনূর্ধ্ব ৩০ বছর বয়সিরা এই ক্লাসটি করার সুযোগ পাবেন। তবে এই বয়সসীমা শুধুমাত্র প্রাইভেট ক্যান্ডিডেটদের জন্য। স্পনসরড ক্যান্ডিডেটদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৫০ বছর। তবে প্রত্যেকেরই স্নাতক হওয়া আবশ্যক এবং বিজ্ঞান শাখায় স্নাতক হলে ভাল।

Advertisement

কোর্স ফি হিসাবে ৩০০ টাকা এবং আবেদনমূল্য হিসাবে ১০০ টাকা ধার্য করা হয়েছে। তবে অনলাইনে নয়, অফলাইনে সরাসরি ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার সদর দফতরে উপস্থিত হয়ে ১২ অগস্টের আগে আবেদন জমা দিতে হবে। আবেদন কী ভাবে করতে হবে, তার বিশদ তথ্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে পেশ করা হয়েছে। তাই আবেদনের আগে তা ভাল করে দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement