MSME Training Courses 2023

দ্বাদশ উত্তীর্ণদের জন্য বিশেষ কোর্স চালু এমএসএমই টুল রুম কলকাতায়, রইল বিশদে

প্রতিষ্ঠানের তরফে ‘অ্যাডভান্সড রিপেয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্কিল এনহ্যান্সমেন্ট কোর্স’-এর অধীনে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৯
Share:

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। ছবি: সংগৃহীত

স্নাতকস্তরের পড়াশোনা করছেন কিংবা সদ্যই দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়াদের জন্য বিশেষ কোর্স চালু করা হয়েছে। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের পক্ষ থেকে ‘অ্যাডভান্সড রিপেয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্কিল এনহ্যান্সমেন্ট কোর্স’ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই কোর্সগুলি দ্বাদশ থেকে যে কোনও শাখার স্নাতকস্তরের পড়ুয়াদের জন্য সাজানো হয়েছে। কোন কোন বিষয়ে কী কী কোর্স করানো হবে, দেখে নিন বিশদে।

Advertisement

হ্যান্ডহেল্ড ফোন - এইচএইচপি, অডিয়ো ভিডিয়ো - এভি, রুম এয়ার কন্ডিশনার অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্সেস - আরএসিএইচএ— এই সমস্ত বিষয়ে কোর্স করতে পারবেন। তিন থেকে চার মাসের মধ্যে এই কোর্সের ক্লাস সম্পূর্ণ হবে। ক্লাসের পাশাপাশি, হাতে কলমে প্রশিক্ষণের সুযোগও থাকছে।

এইচএইচপি এবং এভি কোর্সের জন্য ফি হিসাবে ১৫ হাজার এবং আরএসিএইচএ কোর্সের জন্য ২০ হাজার টাকা জমা দিতে হবে। ফাস্ট কাম ফাস্ট সার্ভ-এর ভিত্তিতে আগ্রহীদের ভর্তি হওয়ার সুযোগ থাকছে। শর্তসাপেক্ষে এই কোর্সে ভোকেশনাল ট্রেড কিংবা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবেন।

Advertisement

আগ্রহী পড়ুয়ারা অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন। শীঘ্রই কোর্সের দিনক্ষণ ঘোষণা করা হবে। কোর্স এবং ক্লাস সম্পর্কে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement