NEET MDS 2024

ডেন্টাল সার্জারিতে স্নাতকোত্তরের জন্য নিট এমডিএস-এর কাট অফ কমাল কেন্দ্র, কারণ কী?

অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্ত— উভয়ের জন্যই নিট এমডিএস-এ উত্তীর্ণ হওয়ার জন্য প্রয়োজনীয় কাট অফ নম্বর ২১.৬৯২ পার্সেন্টাইল কমানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৪
Share:

প্রতীকী চিত্র।

মেডিক্যাল পড়ুয়াদের জন্য সুখবর! দেশের বিভিন্ন মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে ডেন্টাল সার্জারিতে স্নাতকোত্তর (এমডিএস)-এ আরও বেশি সংখ্যক পড়ুয়া ভর্তির জন্য ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট)-এ উত্তীর্ণ হওয়ার প্রয়োজনীয় কাট অফ নম্বর বা কোয়ালিফায়িং কাট অফ মার্কস কমানো হল। বিভিন্ন শ্রেণিভুক্ত পড়ুয়াদের জন্যই পরীক্ষার কাট অফ নম্বর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি এমনটা জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্ত— উভয়ের জন্যই নিট এমডিএস-এ উত্তীর্ণ হওয়ার জন্য প্রয়োজনীয় কাট অফ নম্বর ২১.৬৯২ পার্সেন্টাইল কমানো হয়েছে। এর ফলে অসংরক্ষিত বা জেনারেল শ্রেণিভুক্তদের ক্ষেত্রে কাট অফ নম্বর ৫০ পার্সেন্টাইল থেকে কমে ২৮.৩০৮ পার্সেন্টাইল, তফসিলি জাতি, উপজাতি এবং অনগ্রসর শ্রেণিভুক্তদের কাট অফ নম্বর ৪০ পার্সেন্টাইল থেকে কমে ১৮.৩০৮ পার্সেন্টাইল এবং বিশেষ ভাবে সক্ষম (অসংরক্ষিত) শ্রেণিভুক্তদের কাট অফ নম্বর ৪৫ পার্সেন্টাইল থেকে কমে ২৩.৩০৮ পার্সেন্টাইল হয়েছে।

দেশের ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়া (ডিসিআই)-এর নিয়মবিধি মেনেই নিট এমডিএস-এর কাট অফ নম্বরে এই পরিবর্তন আনা হল। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খুব শীঘ্রই সংশোধিত কাট অফ নম্বর মেনেই ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমস) চলতি বছরের নিট এমডিএস-এর সংশোধিত ফল ঘোষণা করবে। এর পর মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি) প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

Advertisement

উল্লেখ্য, গত ১৮ মার্চ চলতি বছরে দেশ জুড়ে নিট এমডিএস-এর আয়োজন করা হয়েছিল। পরীক্ষার প্রাথমিক ফল ঘোষণা করা হয়েছিল গত ৩ এপ্রিল। কাট অফ নম্বর বেশি থাকায় দেশের বিভিন্ন মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে বহু সংখ্যক আসনে পড়ুয়ারা ভর্তি হতে পারেনি। এর পরেই কেন্দ্রীয় সরকারের তরফে এই পদক্ষেপ করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement