NSOU Admission 2024

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির সুযোগ, কোন কোন বিষয়ে?

উল্লিখিত বিষয়গুলির মধ্যে বাংলায় স্নাতকের জন্য আগ্রহীদের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩০
Share:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

চলতি শিক্ষাবর্ষের জন্য নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে আবারও স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে স্নাতক স্তরের একাধিক বিষয়ে তৃতীয় দফায় ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। জানানো হয়েছে, আগ্রহীরা এর জন্য অনলাইনেই তাঁদের আবেদনপত্র জমা দিতে পারবেন। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

মুক্ত বিশ্ববিদ্যালয়ের হিউম্যানিটিজ়, সমাজবিজ্ঞান, এডুকেশন এবং প্রফেশনাল স্টাডিজ়-এর অধীনস্থ একাধিক বিভাগে স্নাতক স্তরে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর মধ্যে রয়েছে— বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, সমাজবিদ্যা, এডুকেশন এবং বাণিজ্যের মতো বিষয়। সমস্ত কোর্সের মেয়াদ তিন বছর। তবে কোর্সে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকবে ছ’বছর পর্যন্ত।

উল্লিখিত বিষয়গুলির মধ্যে বাংলায় স্নাতকের জন্য আগ্রহীদের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সে ক্ষেত্রে কলা, বিজ্ঞান, বাণিজ্য শাখার পড়ুয়া ছাড়াও কারিগরি বা বৃত্তিমূলক বিষয় নিয়ে দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন। একই ভাবে অন্যান্য কোর্সে ভর্তির জন্যও যোগ্যতার ভিন্ন মাপকাঠি রয়েছে।

Advertisement

কোর্সগুলিতে পড়ুয়াদের মেধার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। কোর্স ফি-সহ অন্যান্য খাতে আবেদনকারীদের জমা দিতে হবে মোট ৪,০৫০ টাকা। আবেদনপত্র এবং ফি জমা দেওয়ার শেষ দিন যথাক্রমে ২০ এবং ২৫ সেপ্টেম্বর। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement