IGNOU Admission 2024

ক্ষুদ্র, মাঝারি এবং কুটির শিল্পে স্নাতকের সুযোগ, অনলাইনে নয়া কোর্স নিয়ে হাজির ইগনু

কোর্স আয়োজনের দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৬:৪৯
Share:

ইগনু। সংগৃহীত ছবি।

প্রতিদিনের দশটা-পাঁচটার চাকরি জীবন অনেকের কাছেই একঘেয়ে এবং ভীষণ অপছন্দের। তার বাইরে নিজস্ব ব্যবসা গড়ে তুলে স্বনির্ভর হওয়াই অনেকের স্বপ্ন। এই স্বপ্ন বাস্তবায়নের জন্য উদ্যোগী মনোভাব, কঠোর পরিশ্রম ছাড়াও প্রয়োজন ব্যবসা সম্পর্কিত যথাযথ জ্ঞান। এ কথা মাথায় রেখেই ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু) একটি নতুন ডিগ্রি কোর্স নিয়ে হাজির। চলতি শিক্ষাবর্ষেই পড়ানো হবে এই পাঠক্রম।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের নয়া পাঠক্রমটির নাম—ব্যাচেলর অফ আর্টস ইন মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ়েস (বিএএমএসএমই)। অর্থাৎ ক্ষুদ্র, মাঝারি এবং কুটির শিল্পের উপর স্নাতক স্তরের ডিগ্রি কোর্স। কোর্সটির দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (কারিগরি শিক্ষা এবং প্রশিক্ষণ স্কুল)। এটি মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যম (ওডিএল)-এ পড়ানো হবে। চলতি শিক্ষাবর্ষের জুলাই পর্বেই সংশ্লিষ্ট কোর্সে আগ্রহীরা ভর্তির সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত প্রেস বিবৃতি অনুযায়ী, হবু উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় শিক্ষা এবং দক্ষতা বৃদ্ধির কথা ভেবেই পাঠক্রমটি সাজানো হয়েছে। মূলত দ্বাদশোত্তীর্ণ যে পড়ুয়ারা নতুন ব্যবসা শুরু করতে চাইছেন, তাঁদের সাফল্যের জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাঠ দেওয়া হবে কোর্সে। বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানে বাজারে নতুন ব্যবসার চাহিদা, কর্মসংস্থান এবং দেশের অর্থনৈতিক উন্নতির কথা মাথায় রেখেই শিল্পোদ্যোগের উপরে বিশ্ববিদ্যালয় স্তরে এই কোর্স চালুর ভাবনা।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সটির ক্লাস হবে অনলাইনে। পাঠক্রমের মেয়াদ তিন বছর, যা ছ’টি সিমেস্টারে বিভক্ত। তবে সর্বাধিক ছ’বছরের মধ্যে কোর্স সম্পূর্ণ করার সুযোগ দেওয়া হবে পড়ুয়াদের।

কোর্সে ভর্তির আবেদন করতে আগ্রহীদের দ্বাদশোত্তীর্ণ হলেই চলবে। তবে এর জন্য কোনও বয়সসীমা নির্ধারণ করা হয়নি।

সংশ্লিষ্ট প্রোগ্রামে মোট ক্রেডিট নম্বর থাকবে ১২০। কোর্সের বার্ষিক ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ৫,১০০ টাকা। অর্থাৎ তিন বছরে মোট কোর্স ফি-র পরিমাণ হবে ১৫ হাজার ৩০০ টাকা।

কোর্সে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। একই সঙ্গে রেজিস্ট্রেশন ফি বাবদ ৩০০ টাকাও জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement