India UK Initiative

মহাকাশ গবেষণায় নারী ক্ষমতায়নের জন্য উদ্যোগী কেন্দ্র, সহযোগিতায় ব্রিটিশ কাউন্সিল

সম্প্রতি নয়া দিল্লিতে ডিএসটি-র অফিসে এর জন্য একটি বিশেষ কর্মশালারও আয়োজন করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪২
Share:

সংগৃহীত ছবি।

মহিলা মহাকাশচারীদের মধ্যে প্রথমেই মাথায় আসে কল্পনা চাওলা, সুনীতা উইলিয়ামস-এর নাম। দেশে বিজ্ঞান গবেষণা ক্ষেত্রে মহিলাদের এ রকমই অগ্রণী ভূমিকা পালনের জন্য উদ্যোগী হল কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রক। এর জন্য একটি নামী আন্তর্জাতিক সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ (ডিএসটি)। সম্প্রতি এই বিষয়ে সবিস্তার জানানো হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের তরফে।

Advertisement

‘উইমেন ইন স্পেস লিডারশিপ প্রোগ্রাম’ (ডব্লিউআইএসএলপি) শীর্ষক এই উদ্যোগের জন্য ডিএসটি সাহায্য নিয়েছে ব্রিটিশ কাউন্সিলের। এই কর্মসূচি চালু করার মূল উদ্দেশ্য, বিভিন্ন প্রতিষ্ঠান, বিশেষত মহাকাশ বিজ্ঞান এবং সম্পর্কিত ক্ষেত্রে, লিঙ্গ অন্তর্ভুক্তিমূলক (জেন্ডার ইনক্লিউসিভ) নীতিগুলিকে বাস্তবায়িত করার জন্য আরও সুদৃঢ় পদক্ষেপ করা। এই কর্মসূচির বিভিন্ন কাজে দেশের অভিজ্ঞ শিক্ষক, শিক্ষাবিদ, নীতি নির্ধারকদের পরামর্শ নেওয়া হবে। পাশাপাশি সহযোগিতা করবে ইংল্যান্ডের কভেন্ট্রি বিশ্ববিদ্যালয়।

সংশ্লিষ্ট প্রোগ্রামে ভবিষ্যত গবেষক বা আর্লি কেরিয়ার রিসার্চার্স (ইসিআর্স)-দের কর্মক্ষেত্রে লিঙ্গসাম্যের পথে বিভিন্ন বাধা অতিক্রম করে কী ভাবে অগ্রণী ভূমিকা পালন করতে হয়, সেই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। অংশগ্রহণ করতে পারবেন ২৫০ জন। নেটওয়ার্কিং,সচেতনতা বৃদ্ধি, পিয়ার-টু-পিয়ার মেন্টরিং-এর মতো বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। সম্প্রতি নয়া দিল্লিতে ডিএসটি-র অফিসে এর জন্য একটি বিশেষ কর্মশালারও আয়োজন করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement