CSIR-IICB Recruitment 2024

বিজ্ঞানে স্নাতকোত্তরদের জন্য গবেষণার কাজের সুযোগ, নিয়োগ কোন কোন পদে?

শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন প্রকল্পে নিযুক্তদের পারিশ্রমিকের পরিমাণ হবে মাসে ২৫,০০০ টাকা থেকে শুরু করে ৩৫,০০০ টাকা পর্যন্ত। এ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও মিলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৮:১৬
Share:

সিএসআইআর-আইআইসিবি। সংগৃহীত ছবি।

গবেষণাধর্মী কাজের জন্য কর্মী প্রয়োজন যাদবপুরের কেন্দ্রীয় গবেষণা প্রতিষ্ঠানে। এই মর্মে দু’দিন আগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) অধীনস্থ প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি (আইআইসিবি)-র তরফে। তাতে জানানো হয়েছে, মোট তিনটি গবেষণা প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করা হবে। প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য আগে থেকে কোথাও আবেদনপত্র পাঠাতে হবে না।

Advertisement

প্রতিষ্ঠানের তিনটি গবেষণা প্রকল্পের জন্য অস্থায়ী ভাবে নিয়োগ করা হবে কর্মীদের। এর মধ্যে দু’টি প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রীয় সংস্থা সিএসআইআর। অন্য প্রকল্পটির জন্য অর্থ যোগান দেবে ওয়েলকাম ট্রাস্ট ডিবিটি ইন্ডিয়া অ্যালায়েন্স।

প্রকল্পগুলিতে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট-২ পদে নিয়োগ হবে। প্রতি ক্ষেত্রেই শূন্যপদ রয়েছে একটি করে। অর্থাৎ মোট শূন্যপদ তিনটি। সিএসআইআরের অর্থপুষ্ট প্রকল্পগুলিতে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হলেও পরবর্তীকালে প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বাড়ানো হতে পারে। অন্য দিকে, ওয়েলকাম ট্রাস্ট ডিবিটি ইন্ডিয়া অ্যালায়েন্সের অর্থপুষ্ট প্রকল্পটিতে নিযুক্ত ব্যক্তির কাজের মেয়াদ থাকবে দু’বছর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সব ক’টি প্রকল্পেই আবেদনের জন্য প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন প্রকল্পে নিযুক্তদের পারিশ্রমিকের পরিমাণ হবে মাসে ২৫,০০০ টাকা থেকে শুরু করে ৩৫,০০০ টাকা পর্যন্ত। এ ছাড়া বাড়িভাড়া বাবদ ভাতাও মিলবে।

Advertisement

ওয়েলকাম ট্রাস্ট ডিবিটি ইন্ডিয়া অ্যালায়েন্সের অর্থপুষ্ট প্রকল্পটিতে আবেদনের জন্য প্রার্থীদের বায়োইনফরমেটিক্সে এমএসসি-র সঙ্গে দু’বছরের গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। যাঁদের নেট/ গেট পাশের শংসাপত্র, এমডি সিমুলেশন সংক্রান্ত জ্ঞান এবং এনজিএস ডেটা নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

প্রতিষ্ঠানে আগামী ১৬ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন প্রার্থীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি নিয়ে যথাস্থানে উপস্থিত হতে হবে। এই বিষয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement