WB PhD Admission 2024

অ্যান্থ্রোপলজি অ্যান্ড ট্রাইবাল স্টাডিজ়ে পিএইচডি করতে চান? কোথায় আবেদন করবেন?

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। আগ্রহীদের স্নাতকোত্তর স্তরে ৫৫ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৪:৫৫
Share:

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

অ্যান্থ্রোপলজি অ্যান্ড ট্রাইবাল স্টাডিজ় নিয়ে পিএইচডির সুযোগ। এই মর্মে সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, দ্বিতীয় বারের জন্য পিএইচডি-র আবেদন গ্রহণ করা হবে। রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (লিখিত পরীক্ষা) এবং মৌখিক পরীক্ষা— এই দু’টি ভাগের পরীক্ষার ফলাফলের নিরিখে পড়ুয়াদের বাছাই করে নেওয়া হবে।

Advertisement

উল্লিখিত বিষয় ছাড়াও সাঁওতালি, উদ্ভিদবিদ্যা, বাংলা, ইংরেজি, রসায়ন, অর্থনীতি, বাণিজ্য, ইতিহাস, ভূগোল, গণিত, পদার্থবিদ্যা, দর্শন, মনোবিদ্যা, সমাজবিদ্যা, প্রাণিবিদ্যা, সংস্কৃত এবং এডুকেশনেও পিএইচডি করার সুযোগ থাকছে। এর জন্য উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। তবে তাঁদের স্নাতকোত্তর স্তরে অন্তত ৫৫ শতাংশ থাকা প্রয়োজন।

এ ছাড়াও, এমফিল প্রোগ্রাম সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিরাও পিএইচডি করার সুযোগ পাবেন। তবে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হয়েছেন, এমন প্রার্থীদের লিখিত পরীক্ষা দিতে হবে না। তাঁরা সরাসরি মৌখিক পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

Advertisement

আবেদনমূল্য হিসাবে ১,০০০ টাকা জমা দিতে হবে। অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। ৫ অগস্ট থেকে ১২ অগাস্টের মধ্যে আগ্রহীদের আবেদন জানাতে হবে। তবে যাঁরা এর আগে সংশ্লিষ্ট কোর্সে ভর্তি হওয়ার আবেদনপত্র জমা দিয়েছিলেন, বিশ্ববিদ্যালয়ের তরফে তাঁদের শুধু তথ্য আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement