NCERT Courses for HS students

অনলাইনে বিষয়ভিত্তিক কোর্স করার সুযোগ, আবেদন করতে পারবে একাদশ এবং দ্বাদশের পড়ুয়ারা

রসায়ন, অর্থনীতি, ভূগোল, পদার্থবিদ্যা-সহ বিভিন্ন বিষয়ে অনলাইনে কোর্স করানো হবে। পড়ুয়ারা ক্লাস করার পাশাপাশি, রিডিং মেটিরিয়াল, সেলফ অ্যাসেসমেন্ট টুল ব্যবহার করতে পারবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৭:৩২
Share:

প্রতীকী চিত্র।

একাদশ এবং দ্বাদশের পড়ুয়াদের জন্য অনলাইন কোর্স করার সুযোগ। ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চের তরফে উল্লিখিত কোর্সগুলি করানো হবে। ক্লাস হবে ‘স্বয়ম প্ল্যাটফর্ম’-এ। ১ সেপ্টেম্বর পর্যন্ত নাম নথিভুক্তকরণের সুযোগ মিলবে।

Advertisement

কোন কোন বিষয়ে কোর্স করানো হবে?

রসায়ন, অর্থনীতি, ভূগোল, পদার্থবিদ্যা, হিসাবশাস্ত্র, গণিত, মনোবিদ্যা, সমাজবিদ্যা, জীববিদ্যা, বিজ়নেস স্টাডিজ়ের বিষয়ের খুঁটিনাটি শেখানো হবে। ২৪ ঘন্টা কোর্স মেটিরিয়ালস ব্যবহার করে পড়ার সুযোগ থাকছে।

Advertisement

কী শেখানো হবে?

  • পড়ুয়াদের সেলফ অ্যাসেসমেন্ট টুল ব্যবহারের কৌশল শেখানো হবে।
  • ই-টেক্সট, ক্যুইজ় প্রতিযোগিতা, ভিডিয়ো মেটিরিয়ালের পাশাপাশি, আলোচনার মাধ্যমে বিষয়ভিত্তিক সমস্যা সমাধানের চেষ্টা করা হবে।
  • বিশেষজ্ঞরা ক্লাস করাবেন এবং পরীক্ষা সংক্রান্ত বিষয়ে পরামর্শ দেবেন।
  • কোর্স সম্পূর্ণ হওয়ার পর পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে।

মোট ২৪ সপ্তাহের মধ্যে কোর্স সম্পূর্ণ হবে। কোর্স শেষ হওয়ার পর পরীক্ষা দিতে আগ্রহীরা অনলাইনে নাম নথিভুক্ত করে নিতে পারবেন। এর জন্য ২৭ সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। পড়ুয়াদের কোর্সে নাম নথিভুক্ত করার জন্য কোনও ফি দিতে হবে না। পরীক্ষায় উত্তীর্ণদের সংশাপত্র দেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে ‘স্বয়ম প্ল্যাটফর্ম’-এ গিয়ে কোর্স সম্পর্কিত তথ্যগুলি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement