CBSE Bootcamp

কৃত্রিম মেধা নিয়ে পাঠরত পড়ুয়াদের জন্য অনলাইনে ক্যাম্প করাবে সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে নবম এবং দশমের পড়়ুয়াদের জন্য একটি ‘বুটক্যাম্প’-এর আয়োজন করা হয়েছে। সেই ক্যাম্পের মাধ্যমে পাঠ্যক্রমে থাকা কৃত্রিম মেধা বিষয়টির বিভিন্ন ব্যবহারিক দিক নিয়ে আলোচনা করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৭:১৯
Share:

ছবি: সংগৃহীত।

সম্প্রতি স্কুলের পাঠ্যক্রমে কৃত্রিম মেধা চালু হয়েছে। এই বিষয়টি নিয়ে পড়ুয়াদের কৌতুহল নিরসন করতে এবং এর ব্যবহারিক প্রয়োগের খুঁটিনাটি শেখাতে বিশেষ ‘বুটক্যাম্প’-এর আয়োজন করেছে সিবিএসই। এই ক্যাম্পটিতে বোর্ডের বিভিন্ন স্কুলের নবম এবং দশম শ্রেণির পড়ুয়ারা অংশগ্রহণ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে তাঁদের স্কিল সাবজেক্ট হিসাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থাকা প্রয়োজন।

Advertisement

এই ক্যাম্পটিতে অনলাইনে অংশগ্রহণ করতে হবে। এর জন্য সিবিএসই অ্যাকাডেমিক ওয়েবসাইটে গিয়ে একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে স্কুলের তরফে পড়ুয়াদের নাম নথিভুক্ত করে নিতে হবে। নাম নথিভুক্ত হওয়ার পর ইমেল মারফত ‘বুটক্যাম্প’-এ অংশগ্রহণের সমস্ত নথি পাঠিয়ে দেওয়া হবে।

অনলাইনে ৩ থেকে ২৯ জুলাই এবং ৫ থেকে ২২ অগাস্ট পর্যন্ত এই ‘বুটক্যাম্প’ চলবে। ওই দিনগুলিতে বিকেল ৪টে থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত অংশগ্রহণকারীদের অনলাইনে ক্লাস করতে হবে।

Advertisement

এর জন্য আলাদা করে কোনও ফি জমা দিতে হবে না। স্কুলের তরফেই আগ্রহীদের আবেদন অনলাইনে পাঠাতে হবে, এমনটাই নির্দেশ রয়েছে সিবিএসই-র। সংশ্লিষ্ট বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement