WB Centralized Admission 2024

গুজরাত-সহ অন্য রাজ্য থেকেও বাংলায় ভর্তি হওয়ার আবেদনের হিড়িক, জানালেন শিক্ষামন্ত্রী

সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল চালু হওয়ার তৃতীয় সপ্তাহের মধ্যেই ভিন্‌রাজ্য থেকে স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য হাজার হাজার পড়ুয়ার আবেদন জমা পড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৬:২৪
Share:

নিজস্ব চিত্র।

মোদির রাজ্য থেকেও বাংলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন মিলছে। এমনটাই এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে লিখে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাতে লেখা হয়েছে, এখনও পর্যন্ত গুজরাত, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্য থেকে ৮৭ হাজার ১০টি আবেদন জমা পড়েছে ‘সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল’-এ।

Advertisement

চলতি বছরের ১৯ জুন এই পোর্টালটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। ২৪ জুন থেকে ওই পোর্টালের মাধ্যমে রাজ্য সরকারি এবং রাজ্য অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্নাতক স্তরে ভর্তির আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়। তবে, শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছিলেন, এই পোর্টালের মাধ্যমে দেশের যে কোনও প্রান্তের আগ্রহী পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন। পোর্টাল চালু হওয়ার তৃতীয় সপ্তাহের মধ্যে সেই নির্দেশিকাই বাস্তবায়িত হয়েছে।

এখনও পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, বাংলার ৪ লক্ষ ৬০ হাজার ৯৮৮ জন পড়ুয়ার আবেদন জমা পড়েছে। পাশাপাশি, দেশের বিভিন্ন রাজ্য থেকে আবেদন জানিয়েছেন হাজার হাজার পড়ুয়া। মোট আবেদনের সংখ্যা ২৬ লক্ষ ২২ হাজার ৪৪২। কোন কোন রাজ্য থেকে কত আবেদন জমা পড়ল, তার একটি তালিকা নীচে দেওয়া হল—

Advertisement

সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টালে আবেদন এবং পড়ুয়ার সংখ্যার পরিসংখ্যান। নিজস্ব চিত্র।

এ ছাড়াও সিকিম, নাগাল্যান্ড, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মণিপুর, ছত্তীসগঢ়, রাজস্থান, পঞ্জাব থেকেও অনলাইনে ভর্তির আবেদনপত্র জমা পড়েছে। এই আবেদন গ্রহণ করা হবে ৭ জুলাই পর্যন্ত। মেধাতালিকা প্রকাশ হবে ১২ জুলাই। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ১৮ জুলাইয়ের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement