ISRO online courses

মহাকাশ নিয়ে জানতে আগ্রহী? নবম-দ্বাদশের পড়ুয়াদের জন্য রয়েছে সুযোগ, ক্লাস হবে অনলাইনে

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং-এর তরফে নবম থেকে দ্বাদশের স্কুলপড়ুয়াদের জন্য একটি অনলাইন কোর্সের আয়োজন করা হয়েছে। কোর্সটিতে বিনামূল্যে দেশের যে কোনও প্রান্তের পড়ুয়ারা ক্লাস করার সুযোগ পাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৯:৫০
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং। ছবি: সংগৃহীত।

মহাকাশ নিয়ে স্কুলপড়ুয়াদের আগ্রহ বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ নিল ইসরো। সংস্থার অধীনস্থ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং-এর তরফে একটি অনলাইন কোর্স করানো হবে। ওই কোর্সের মাধ্যমে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মহাকাশ সম্পর্কিত বিষয়ে শেখানো হবে।

Advertisement

ক্লাসটি সম্পূর্ণ ভাবে অনলাইনে করানো হবে। মোট ১০ ঘন্টার মধ্যে ক্লাস সম্পূর্ণ হবে। ক্লাসের পাশাপাশি, অনলাইনে আলোচনা করা এবং প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে পড়ুয়ারা নিজেদের সংশয় দূর করার সুযোগ পাবে। ক্লাসের শেষে একটি ক্যুইজ়ের মাধ্যমে অংশগ্রহণকারীদের মেধা যাচাই করা হবে।

সেই ক্যুইজ়ে অন্তত ৬০ শতাংশ নম্বর এবং কোর্সের ক্লাসে অন্তত ৭০ শতাংশ উপস্থিতির হার যে সমস্ত পড়ুয়ার থাকবে, তাদের কোর্স পার্টিসিপেশন সার্টিফিকেট দেওয়া হবে। তবে সম্পূর্ণ ক্লাসটি ইংরেজি ভাষায় করানো হবে। ক্লাসের জন্য ল্যাপটপ কিংবা ডেস্কটপ থাকা বাঞ্ছনীয়।

Advertisement

ইতিমধ্যেই অনলাইনে ক্লাস শুরু হয়েছে। তবে এখনও আগ্রহী স্কুলপড়ুয়ারা নাম নথিভুক্ত করার সুযোগ পাবে। এর জন্য তাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং-এর ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। নাম নথিভুক্ত করে আবেদনের শেষ দিন ২০ জুলাই। ক্লাস চলবে ৪ অগস্ট পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement