School Workshop

স্কুল স্তরের মনোবিদদের নিয়ে এক দিনের কর্মশালা সিবিএস‌ই-র

সিবিএসসিই বোর্ডের তরফ থেকে স্কুল স্তরের মনোবিদ এবং ওয়েলনেস শিক্ষকদের সহায়তায় সমস্ত শিশুদের স্কুলমুখী ও আর‌ও বেশি পড়াশোনার প্রতি মনোযোগী করতেই এই কর্মশালার আয়োজন করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩০
Share:

সংগৃহীত চিত্র।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) স্কুল স্তরের মনোবিদ এবং ওয়েলনেস শিক্ষকদের নিয়ে একদিন ব্যাপী কর্মশালার আয়োজন করেছিল। দক্ষিণ কলকাতার আলিপুরে লক্ষ্মীপত সিংহানিয়া অ্যাকাডেমি স্কুলে ওই কর্মশালাটি হয়।

Advertisement

অতিমারি-পরবর্তী সময় দেখা গিয়েছে, ছাত্র-ছাত্রীরা বেশির ভাগ সময়ে একাকীত্বে ভুগছে বা ডিজিটাল দুনিয়ায় বেশি আকর্ষিত হয়ে পড়েছে। তার জেরে পড়াশোনার মান কমার পাশাপাশি সামাজিক স্তরে তাদের স্বাভাবিক আচরণের পরিবর্তন ঘটছে। মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়ছে বহু পড়ুয়া। সিবিএসসিই বোর্ডের তরফ থেকে স্কুল স্তরের মনোবিদ এবং ওয়েলনেস শিক্ষকদের সহায়তায় এই সমস্ত শিশুদের স্কুলমুখী ও আর‌ও বেশি পড়াশোনার প্রতি মনোযোগী করতেই এই কর্মশালার আয়োজন করা হয়েছিল।

সিবিএসই-র ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রামের অধীনে এই কর্মশালায় যোগ দেন ৬০টি স্কুলের ৮৫ জন স্কুল স্তরের মনোবিদ এবং ওয়েলনেস শিক্ষকরা। কর্মশালায় আলোচনার জন্য বোর্ডের তরফে ছিলেন তিন জন প্রতিনিধি-- সিবিএস‌ই বোর্ডের যুগ্ম সচিব নীতিশঙ্কর শর্মা, ন্যাশনাল মাস্টার ট্রেনার গীতা মেহরোত্রা। এ ছাড়াও অনলাইনে উপস্থিত ছিলেন বোর্ডের সেক্রেটারি হিমাংশু গুপ্ত।

Advertisement

মূল উদ্দেশ্য, এই কর্মশালার মাধ্যমে স্কুল মনোবিদদের মাধ্যমে আর‌ও বেশি করে ছাত্র-ছাত্রীদের মনস্তাত্ত্বিক গতিবিধির উপর নজর রাখা এবং অতিমারি-পরিস্থিতি থেকে মানসিক ভাবে তাদের বাইরে এনে স্বাভাবিক জীবনের সঙ্গে পরিচয় করানো। তা নিয়ে বিভিন্ন সময়ে নানা সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। স্কুল স্তরের মনোবিদ এবং ওয়েলনেস শিক্ষকরা কী ভাবে এই পরিস্থিতিতে আর‌ও বেশি স্বাচ্ছন্দ্যের সঙ্গে কাজ করবেন, কর্মশালায় তা সবিস্তার আলোচনা করা হয়। শোনা হয় তাঁদের বক্তব্যও।

লক্ষ্মীপত সিংহানিয়া অ্যাকাডেমি স্কুলের ডিরেক্টর মিনা কাক বলেন, “শিক্ষক শিক্ষিকাদের দায়িত্ব পড়ুয়াদের দিকে হাত বাড়িয়ে দেওয়া। বয়ঃসন্ধিকালে পড়ুয়ারা নানা চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তারা যাতে মানসিক চাপমুক্ত হয়ে ভয় কাটিয়ে আমাদের সহযোগিতায় শিক্ষাদান সম্পূর্ণ করে, এটাই আমাদের মূল লক্ষ্য হওয়া উচিত।”

পাশাপাশি, সিবিএসসির নতুন একটি উদ্যোগ ‘পিআর এডুকেটেডর'। তাঁদের কাজ হল মনোবিদ ও পড়ুয়াদের মধ্যে মেলবন্ধন স্থাপন করা। লক্ষ্মীপত সিংহানিয়া অ্যাকাডেমি স্কুলে নবম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের নিযুক্ত করা হয়েছে এই কাজে। এদের মধ্যে তিন জন এই কর্মশালায় অংশগ্রহণ করেছিল বলে স্কুলের তরফ থেকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement