Vidyasagar Science Olympiad

বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াডে এ বার তৃতীয় স্তর, পরীক্ষা চলতি মাসের তৃতীয় সপ্তাহে

২০২৪-এর লেয়ার ২ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৪,৯৫০ জন পরীক্ষার্থী। রাজ্য জুড়ে ২৫টি জেলায় ২৬টি কেন্দ্রে এই পরীক্ষা হয়েছে। এ বছরই ২৩ জুন আয়োজিত হয়েছিল লেয়ার ১ পরীক্ষা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৪
Share:

সংগৃহীত চিত্র।

রাজ্যজুড়ে চলছে বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড (ভিএস‌ও)। সম্প্রতি ২০২৪-এর লেয়ার ২ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৪,৯৫০ জন পরীক্ষার্থী। এ বার লেয়ার ৩ অর্থাৎ তৃতীয় স্তরের পরীক্ষার পালা। যা হবে চলতি মাসের ২২ তারিখ, দুপুর ১২টা থেকে ২টো পর্যন্ত।

Advertisement

রাজ্য জুড়ে ২৫টি জেলায় ২৬টি কেন্দ্রে লেয়ার ২ পরীক্ষা হয়েছে। এ বছরই ২৩ জুন অনুষ্ঠিত হয়েছিল লেয়ার ১ পরীক্ষা। সেখানে ফলাফলের ভিত্তিতে বাছাই করা হয়েছিল ৫,১৫৪ জন প্রার্থীকে। লেয়ার ২ পরীক্ষায় অংশগ্রহণ করে ৯৫ শতাংশ পড়ুয়া।

ভিএস‌ও-তে ত্রিস্তর বিশিষ্ট পরীক্ষার ব্যবস্থা হয়। মাধ্যমিকের আগে নবম শ্রেণির পড়ুয়ারা রাজ্যের বিভিন্ন জেলা থেকে এই পরীক্ষায় অংশগ্রহণ করে। রাজ্য স্কুলশিক্ষা বিভাগের এই ফ্ল্যাগশিপ প্রকল্পটি শিক্ষা দফতরের তত্ত্বাবধানে জগদীশ বসু ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ-এর মাধ্যমে পরিচালিত হয়।

Advertisement

২৫টি জেলা থেকে প্রথম ১০ জন পড়ুয়ার প্রত্যেককে লেয়ার ২ পরীক্ষার জন্য বই কেনার অনুদান হিসাবে দেওয়া হয় ২,০০০ টাকা। লেয়ার ৩ পরীক্ষায় উত্তীর্ণ ১০০ জন পরীক্ষার্থীকে দু’বছরের জন্য ১ হাজার টাকা মাসিক বৃত্তি হিসেবে দেওয়া হয়। এ ছাড়াও বই কেনার জন্য মাথাপিছু ২,৫০০ টাকার বার্ষিক অনুদানও দেওয়া হয় তাদের।

২০২৪ সালে ৮ জন ভিএস‌ও স্কলার মেধাতালিকায় প্রথম দশের শীর্ষ স্থানে রয়েছে। এই পড়ুয়ারা জাতীয় অলিম্পিয়াড পরীক্ষার জন্য জেবিএন‌এসটিএস আয়োজিত প্রশিক্ষণ-সহ দু’টি বিজ্ঞান কর্মশালায় অংশগ্রহণ করতে পারবে। জাতীয় আন্তর্জাতিক অলিম্পিয়াডের জন্য তাদের প্রস্তুত করতে এই উদ্যোগ। এ ছাড়াও বিদ্যাসাগর সায়েন্স অলিম্পিয়াড লেয়ার ৩ পরীক্ষায় ভৌত বিজ্ঞান, জীবন বিজ্ঞান এবং গণিতের মতো বিষয় অষ্টম শ্রেণির পাঠ্যক্রম থেকে যুক্ত করা হয়েছে। ‌

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement