CU Recruitment 2024

বিজ্ঞানে স্নাতকদের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ে কাজের সুযোগ, নিয়োগ কোন পদে?

প্রকল্পটি কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকের ন্যাশনাল মিশন অন হিমালায়ন স্টাডিজ়-এর অর্থপুষ্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৭:২০
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বিজ্ঞান নিয়ে পড়াশোনা করে থাকলে এ বার কলকাতা বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা প্রকল্পে সুযোগ রয়েছে। সম্প্রতি এমনটা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রকল্পটি কেন্দ্রীয় মন্ত্রকের অর্থপুষ্ট। এ ক্ষেত্রে নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা ইন্টারভিউয়ের মধ্যে যাচাই করা হবে। আগ্রহীদের আগে থেকে আবেদন জানাতে হবে না।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বা প্রাণীবিদ্যা বিভাগে প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘স্টাডি অন দ্য পোটেনশিয়াল অর্নামেন্টাল হিল স্ট্রিম লোচ ফ্রম দ্য দার্জিলিং হিল রিজিয়ন কনসারনিং ইটস হ্যাবিট্যাট জেনেটিক ডায়ভারসিটি, অ্যান্ড ক্যাপ্টিভ রিয়ারিং ফর এ সাস্টেনেবেল অল্টারনেটিভ ইকোনমি’। প্রকল্পটি কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকের ন্যাশনাল মিশন অন হিমালায়ন স্টাডিজ়-এর অর্থপুষ্ট।

প্রকল্পে ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ হবে। মোট শূন্যপদ রয়েছে একটি। বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের জন্য বয়ঃসীমার কথা উল্লেখ করা হয়নি। তবে জানানো হয়েছে, নিযুক্তদের প্রতি মাসে ১৫ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

Advertisement

আবেদনকারীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক উত্তীর্ণ হতে হবে। যাঁদের ফিল্ড স্টাডিজ়-এ সহায়তা করা, ফিশ হ্যান্ডলিং বা ফিশ ডায়ভার্সিটি নিয়ে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ২৫ অক্টোবর সকাল ১১টা থেকে। ওই দিন প্রার্থীদের আবেদনপত্র, জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি নিয়ে যথাস্থানে উপস্থিত হতে হবে। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement