UGC MMC Orientation

অনলাইনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ, কী ভাবে আবেদন করবেন?

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মালবীয় মিশন টিচার ট্রেনিং সেন্টারের তরফে ৮ দিনের জন্য শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আলাদা করে কোনও ফি জমা দিতে হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১২:৫৯
Share:

প্রতীকী ছবি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মালবীয় মিশন টিচার ট্রেনিং সেন্টার (এমএমটিটিসি)-এর তরফে এনইপি ওরিয়েন্টেশন অ্যান্ড স্যানিটাইজ়েশন প্রোগ্রামের অধীনে প্রশিক্ষণ দেওয়া হবে। ২২ থেকে ৩১ অগস্ট, মোট আট দিন চলবে এই প্রশিক্ষণ। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টে থেকে সাড়ে ৪টে এবং সাড়ে ৪টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে ক্লাস করানো হবে।

Advertisement

জাতীয় শিক্ষানীতি ২০২০-র মাধ্যমে দেশের শিক্ষাব্যবস্থার মানোন্নয়নের লক্ষ্যেই এই বিশেষ প্রশিক্ষণ। এই কর্মসূচিটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র তরফে শুরু করা হয়েছে । উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষকতাকে কার্যকরী করে তোলার লক্ষ্যে ‘মালবীয় মিশন টিচার ট্রেনিং প্রোগ্রাম’-এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের ভারতীয় জ্ঞানধারণা, হোলিস্টিক অ্যান্ড মাল্টিডিসিপ্লিনারি এডুকেশনের মতো বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০২৩-এ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে প্রতিষ্ঠানের হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেন্টার এবং পণ্ডিত মদন মোহন মালবীয় ন্যাশনাল মিশন অন টিচার্স অ্যান্ড ট্রেনিং সেন্টারের মাধ্যমে প্রশিক্ষণ চালু করা হয়েছিল। এই মর্মে ইউজিসির সেক্রেটারি মনীশ জোশি একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছিলেন, শিক্ষক-শিক্ষিকাদের শিক্ষাদানের মানোন্নয়নের মাধ্যমে সার্বিক স্তরে শিক্ষার্থীদের জীবিকার উপযোগী করে তুলতে হবে। তাই এই ধরনের প্রশিক্ষণ যথেষ্ট প্রাসঙ্গিক।

Advertisement

যে কোনও সরকারি/ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, সরকার অনুমোদিত কলেজ-সহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, রিসার্চ ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষিকারা এই প্রশিক্ষণ নিতে পারবেন। এর জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে নাম নথিভুক্ত করতে হবে।

যে আটটি বিষয়ে অংশগ্রহণকারীদের শেখানো হবে, সেগুলি হল—

১. হোলিস্টিক অ্যান্ড মাল্টিডিসিপ্লিনারি এডুকেশন

২. ভারতীয় জ্ঞানধারণা(ইন্ডিয়ান নলেজ সিস্টেমস)

৩. অ্যাকাডেমিক লিডারশিপ, গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট

৪. হায়ার এডুকেশন অ্যান্ড সোসাইটি

৫. রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট

৬. স্কিল ডেভেলপমেন্ট

৭. স্টুডেন্ট ডাইভার্সিটি অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন

৮. ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি

দেশের মোট ১১১টি এমএমটিটিসি-তে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হয়। এ ক্ষেত্রে অনলাইন মাধ্যমের পাশাপাশি, অফলাইনেও প্রশিক্ষণ নেওয়ার সুযোগ রয়েছে। তবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের এই প্রশিক্ষণটি অনলাইনেই চলবে। আগ্রহীদের দ্রুত আবেদন জমা দিতে হবে। আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement