Share Market up

সপ্তমীতে লগ্নিকারীদের মুখে হাসি, ১৪৪ পয়েন্ট বাড়ল সেনসেক্স, নিফটি প্রায় ২৫ হাজার

মহাসপ্তমীর দিনে ফের ঊর্ধ্বমুখী শেয়ার বাজার। ১৪৪ পয়েন্ট বেড়েছে সেনসেক্স। নিফটি ২৫ হাজার ছুঁইছুঁই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৬:২৮
Share:

—প্রতীকী ছবি।

মহাসপ্তমীতে চওড়া হল লগ্নিকারীদের মুখের হাসি। লক্ষ্মীবারে ফের বেড়েছে সেনসেক্স ও নিফটির সূচক। বুধবার, ১০ অক্টোবর ব্যাঙ্ক, বিদ্যুৎ ও গাড়ি নির্মাণকারী সংস্থার শেয়ারে বিনিয়োগকারীদের পকেটে এসেছে মোটা টাকা। স্টকের লেখচিত্রে এই ঊর্ধ্বগতি শুক্রবারও বজায় থাকবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

এ দিন, বাজার বন্ধ হওয়ার পর দেখা যায় ৮১,৬১১.৪১ পয়েন্টে শেষ করেছে সেনসেক্স। বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) খোলার সময়ে যা ছিল ৮১,৮৩২। দিনের মধ্যে একবার সেনসেক্স লাফিয়ে বেড়ে ৮২ হাজারে পৌঁছেছিল। কিন্তু পরে সেখান থেকে সূচক অনেকটাই নেমে যায়।

চলতি সপ্তাহের বুধবারের (৯ অক্টোবর) নিরিখে সেনসেক্স বেড়েছে ১৪৪.৩০ পয়েন্ট। যা প্রায় ০.১৮ শতাংশ। প্রায় একই ছবি দেখা গিয়েছে নিফটিতেও। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) শেয়ার সূচক ভাল ফল করলেও তা ২৫ হাজার ছুঁতে পারেনি।

Advertisement

বৃহস্পতিবার বাজার বন্ধ হওয়ার সময়ে ২৪,৯৯৮.৪৫ পয়েন্টে দাঁড়িয়েছিল যায় নিফটি। এনএসই খোলার সময়ে এই সূচক ছিল ২৫ হাজার ৬৭। এ দিন নিফটি সর্বোচ্চ ২৫ হাজার ১৩৪ পয়েন্টে উঠেছিল। যা দিনের শেষে ধরে রাখতে পারেনি।

বুধবার তুলনায় অবশ্য এনএসই লেখচিত্র ঊর্ধ্বমুখী হয়েছে ১৬.৫০ পয়েন্ট। যা ০.০৬৬ শতাংশ। এ দিন নিফটিতে সবচেয়ে লাভবান হয়েছেন কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ভারত ইলেকট্রনিক্স, মারুতি সুজুকি ও পাওয়ার গ্রিড কর্পোরেশনে লগ্নিকারীরা। অন্য দিকে এনএসইতে সর্বাধিক লোকসানের মুখ দেখতে হয়েছে সিপলা, ট্রেন্ট, টেক মাহিন্দ্রা, সান ফার্মা ও হিরো মোটো কর্পের বিনিয়োগকারীদের।

লক্ষ্মীবারে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির শেয়ারের দর পড়েছে ২ শতাংশ। ব্যাঙ্ক ও বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলির স্টকের দরে যথাক্রমে ১ ও ০.৭ শতাংশ ঊর্ধ্বগতি লক্ষ্য করা গিয়েছে। আবার ০.৩ শতাংশ বেড়েছে ধাতু সংস্থাগুলির স্টকের সূচক। বিএসইতে মাঝারি পুঁজির সংস্থার লেখচিত্রে ০.৩ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে। ছোট পুঁজির সংস্থার ক্ষেত্রে আবার তা ০.৪ শতাংশ ঊর্ধ্বগতি পাওয়া গিয়েছে।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement