Mukesh Ambani Condolence

‘আজীবন হৃদয়ে থাকবে’, প্রিয় ‘রতন’-কে হারিয়ে শোকস্তব্ধ মুকেশ

প্রয়াত শিল্পপতি রতন টাটা। তাঁর মৃত্যুর খবর আসতেই শোকবার্তা পাঠালেন রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১১:২৫
Share:

রতন টাটা ও মুকেশ আম্বানি। ফাইল ছবি।

রতন টাটার প্রয়াণে শোকস্তব্ধ শিল্পমহল। শোকবার্তা পাঠায়েছেন রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি। সেখানে তিনি লেখেছেন, ‘‘ভারত ও ভারতের শিল্পজগতের এটা একটা দুঃখের দিন। রতন টাটার চলে যাওয়া অপূরণীয় ক্ষতি। সেটা শুধুমাত্র টাটা গ্রুপের জন্য নয়। প্রত্যেক ভারতবাসীর জন্যেও।’’

Advertisement

এর পর ব্যক্তিগত স্তরে শিল্পপতি টাটার সঙ্গে তাঁর কেমন সম্পর্ক ছিল, শোকবার্তায় তা তুলে দিয়েছেন দেশের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি। ‘‘ব্যক্তিগতভাবে রতন টাটার চলে যাওয়ায় আজ আমি ভারাক্রান্ত। কারণ, আজ আমি প্রিয় বন্ধুকে হারিয়েছি। তাঁর সঙ্গে প্রতিটা আলাপচারিতাই আমাকে অনুপ্রাণিত করেছে, উজ্জীবিত করেছে। তাঁর মধ্যে ছিল সূক্ষ্ম মানবিক মূল্যবোধ। যা তাঁর প্রতি শ্রদ্ধা আরও বাড়িয়ে দিত।’’ শোকবার্তায় লিখেছেন আম্বানি গোষ্ঠীর চেয়ারম্যান।

পাশাপাশি, রতন টাটাকে দূরদর্শী শিল্পপতি বলে উল্লেখ করেছেন মুকেশ আম্বানি। তাঁর কথায়, সমাজের বৃহত্তর মঙ্গলের জন্য তিনি লড়াই করে গিয়েছেন। এ ছাড়া শোকবার্তায় রতন টাটাকে ভারত মায়ের ‘দয়ালু সন্তান’ বলেও উল্লেখ করেছেন রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার।

Advertisement

‘‘ভারত তার সবচেয়ে খ্যাতিমান ও দয়ালু সন্তানদের মধ্যে একজনকে হারিয়েছে। রতন টাটা দেশকে বিশ্ব মঞ্চে নিয়ে গিয়েছেন। বিশ্বের সেরাটা আবার ভারতে নিয়ে এসেছেন। তিনি ‘হাউস অফ টাটা’-কে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। ১৯৯১ সালে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে টাটা গ্রুপের ৭০ বারের বেশি বৃদ্ধি হয়েছে। এবং এটি একটি আন্তর্জাতিক শিল্প সংস্থায় পরিণত হয়েছে।’’ শোকবার্তায় লিখেছেন মুকেশ আম্বানি।

রিলায়েন্স গোষ্ঠীর তরফ থেকে আম্বানি পরিবার, মুকেশ পত্নী নীতা কথাও শোকবার্তায় লেখা হয়েছে। টাটা পরিবারের শোকাহত সদস্য ও টাটা গোষ্ঠীকে আন্তরিক সমবেদনা জানিয়েছেন মুকেশ আম্বানি। একেবারে শেষে লিখেছেন, ‘‘রতন, তুমি সবসময়ে আমার হৃদয়ে থাকবে। ওম শান্তি।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement