EPFO

প্রভিডেন্ট ফান্ডের টাকা পেতে হাপিত্যেশ করে অপেক্ষা নয়, ফের সুখবর শোনাল ইপিএফও

বেসরকারি সংস্থার কর্মীদের হাতে দ্রুত প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলে দিতে ডিজিটাল প্ল্যাটফর্মের সফটঅয়্যার আপডেট করেছে ইপিএফও। যার জেরে দাবি নিষ্পত্তির পরিমাণ ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানাল কেন্দ্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০৯:৩৩
Share:

—প্রতীকী ছবি।

ইমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) টাকা পেতে হা পিত্যেশ করে অপেক্ষার দিন শেষ। বেসরকারি সংস্থার কর্মীদের এবার সুখবর শোনাল এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। এর জন্য ডিজিটাল প্ল্যাটফর্মে বিশেষ একটি সফটঅয়্যার আপগ্রেড করেছে এই কেন্দ্রীয় সরকারি সংস্থা। যার জেরে গত এক বছরে প্রভিডেন্ট ফান্ডের দাবি নিষ্পত্তির পরিমাণ ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে ইপিএফও।

Advertisement

প্রভিডেন্ট ফান্ডে লগ্নিকারী বেসরকারি সংস্থার কর্মীদের আগে টাকা পেতে দীর্ঘ সময় লেগে যেত। যা ছিল এর সবচেয়ে বড় সমস্যা। আর্থিক সঙ্কটের জন্য যাঁরা এই তহবিলের একটা অংশ তুলে নিতে চাইতেন, বহু ক্ষেত্রেই সময়ে টাকা পেতেন না তাঁরা। যা এবার অনেকাংশেই মিটিয়ে ফেলা গিয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

ইপিএফওর এক পদস্থ কর্তা জানিয়েছেন, গ্রাহকদের সুবিদার্থে ডিজিটাল প্ল্যাটফর্মে সফটঅয়্যার আপগ্রেড করা হয়েছে। ছ’সপ্তাহ আগে শেষ হয়েছে সেই কাজ। তার পরেই গ্রাহকদের দাবি নিষ্পত্তির স‌ংখ্যাটাকে লাফিয়ে দ্বিগুণ হয়ে যেতে দেখা গিয়েছে।’’

Advertisement

প্রভিডেন্ট ফান্ড নিয়ন্ত্রণকারী কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, আগামী দিনে হার্ডঅয়্যারও আপগ্রেড করা হবে। পাশাপাশি, নতুন সফটঅয়্যার তৈরির পরিকল্পনা রয়েছে ইপিএফওর। সেই সফ্‌টঅয়্যার তৈরির ভার ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে সেন্টার ফর ডেভলপমেন্ট অফ অ্যাডভান্স়ড কম্পিউটিং দেওয়া হয়েছে।

ইপিএফওর কর্তা-ব্যক্তিদের দাবি, গ্রাহকের সুবিধার কথা মাথায় রেখে ওই সফটঅয়্যার তৈরি করা হচ্ছে। সিস্টেমে সেটা চলে এলে প্রভিডেন্ট ফান্ডের টাকা আরও দ্রুত হাতে পাবেন তাঁরা। সরকারি তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ সালে ইপিএফের দাবি প্রত্যাখ্যানের পরিমাণ ছিল ১৩ শতাংশ। ২০২২-২৩ সালে যা বেড়ে ৩৪ শতাংশে গিয়ে পৌঁছয়। বর্তমানে তা অনেকটা কমিয়ে আনা গিয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

ইপিএফও জানিয়েছে, প্রভি়ডেন্ট ফান্ডের দাবি প্রত্যাখ্যানের মূল কারণ হল তথ্যের অসঙ্গতি। যা ডিজিটাল প্ল্যাটফর্মে সফটঅয়্যার আপগ্রেড করার জেরে অনেকটা কমে গিয়েছে। নতুন সফটঅয়্যার তৈরি হয়ে গেলে এই সংখ্যা শূন্যে নেমে যাবে বলে দাবি করেছে এই কেন্দ্রীয় সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement