Bank Holiday

দীপাবলি ও ছটে রাজ্যে কোন কোন দিন বন্ধ ব্যাঙ্ক? দেখে নিন আরবিআইয়ের তালিকা

চলতি বছরের দীপাবলিতে মোট তিন দিন ও ছটে দু’দিন ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। কলকাতা তথা বাংলায় কিন্তু দু’টি উৎসব মিলিয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে দু’দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৫:৩০
Share:

—প্রতীকী ছবি।

দীপাবলি ও ছটে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? এই নিয়ে আমজনতার মধ্যে শুরু হয়েছে জল্পনা। ইতিমধ্যেই সেই সংক্রান্ত ছুটির তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। রাজ্য ভেদে এই দুই উৎসবে ছুটির ক্ষেত্রে তারতম্য রয়েছে। তালিকা অনুযায়ী বাংলায় মোট দু’দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

Advertisement

আরবিআই জানিয়েছে, এবারের দীপাবলিতে মোট তিন দিন ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। প্রথম ছুটি ৩১ অক্টোবর এবং দ্বিতীয় ছুটি ১ নভেম্বর রাখা হয়েছে। ৩১ তারিখ ত্রিপুরা, উত্তরাখণ্ড, সিকিম, মণিপুর, মহারাষ্ট্র, মেঘালয়, জম্মু-কাশ্মীর ছাড়া সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ওই দিন দীপাবলির পাশাপাশি কালীপুজো ও সর্দার বল্লভভাই পটেলের জন্মবার্ষিকী থাকার কারণে ছুটি ঘোষণা করা হয়েছে।

একই ভাবে ১ নভেম্বর রয়েছে দীপাবলি, অন্নকূট ও কন্নড় রাজ্যোৎসব। ওই তারিখে ত্রিপুরা, কর্নাটক, উত্তরাখণ্ড, সিকিম, মণিপুর, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র ও মেঘালয়ের সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ২ নভেম্বর গুজরাট, কর্নাটক, উত্তরাখণ্ড, সিকিম, রাজস্থান, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের ব্যাঙ্ক কর্মীরা ছুটি ভোগ করবেন। এই রাজ্যগুলিতে ওই তারিখে দীপাবলি, লক্ষ্মীপুজো, গোবর্ধনপুজো ও বিক্রম সামবন্ত নববর্ষ পালিত হবে।

Advertisement

অন্য দিকে ছটেও মোট দু’দিন ছুটি রাখা হয়েছে। ৭ নভেম্বর এই উৎসবের জন্য বাংলা, বিহার ও ঝাড়খণ্ডে ব্যাঙ্ক বন্ধ থাকবে। পরের দিন (৮ অক্টোবর) বিহার, ঝাড়খণ্ড ও মেঘালয়ের ব্যাঙ্ককর্মীরা ছুটি পাবেন। অর্থাৎ কলকাতা-সহ রাজ্যে দীপাবলি ও ছটে শুধু মাত্র ৩১ অক্টোবর ও ৭ নভেম্বর বন্ধ থাকবে ব্যাঙ্ক।

নিয়ম অনুযায়ী প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার ছুটি পান ব্যাঙ্কিং কর্মীরা। সেই অনুযায়ী অক্টোবরের ২৬ ও ২৭ তারিখ সারা দেশে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

ব্যাঙ্কের ছুটির দিনগুলিতে অবশ্য খোলা থাকবে এটিএম। এ ছাড়া অনলাইন পরিষেবার উপর এর কোনও প্রভাব পড়বে না। চালু থাকবে ইউপিআইতে লেনদেনও।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement