Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Russia-Ukraine War

কুর্স্কে ইউক্রেনের হানা, পাল্টা রাশিয়ার

নিরাপত্তার স্বার্থে সীমান্ত এলাকা থেকে প্রচুর মানুষকে সরিয়ে নিয়ে গিয়েছে রাশিয়া প্রশাসন। কুর্স্কের সীমান্তবর্তী এলাকা থেকে ৭৬ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম।

ভলোদিমির জ়েলেনস্কি।

ভলোদিমির জ়েলেনস্কি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ০৮:৪৫
Share: Save:

আক্রমণ। পাল্টা আক্রমণ। এ যেন শেষ না হওয়া ‘লুপ’।

রাশিয়ার ভূখণ্ডে প্রায় ১০ কিলোমিটার ভিতরে ঢুকে টানা ছ’দিন ধরে হামলা চালাচ্ছে ইউক্রেন। রাশিয়ার পশ্চিমে কুর্স্ক অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর হামলা চালানোর পরে সেই প্রসঙ্গে মুখ খুলে বড় মাপের সাফল্য দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। শনিবার এক স্থানীয় সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে তিনি বলেন, “ইউক্রেনের সামরিক বাহিনী রাশিয়ার ভূখণ্ডে ঢুকে আক্রমণ শানাচ্ছে।” এই পরিস্থিতিতে দাঁড়িয়ে যুদ্ধ আগ্রাসী মোড় নিচ্ছে বলেও দাবি করেছেন জ়েলেনস্কি।

বসে নেই রাশিয়াও। তাদের এলাকায় ঢুকে পড়ে গত ছ’দিন ধরে চলা এই হামলার তীব্র নিন্দা করার পাশাপাশি আমেরিকা-ব্রিটেন-সহ পশ্চিমের একাধিক দেশের অস্ত্রে বলীয়ান ইউক্রেনের বাহিনীকে সরাতে প্রবল শক্তি সঞ্চয় করে ঝাঁপিয়েছে রুশ সেনা। কুর্স্ক অঞ্চলের প্রতিরক্ষায় ট্যাঙ্ক ও রকেট লঞ্চিং সিস্টেম পাঠিয়েছে মস্কো। ইউক্রেন সীমান্তবর্তী শহর কুর্স্ক, বেলগোরদ ও ব্রিয়ানস্ক অঞ্চলে প্রতিরক্ষামূলক ব্যবস্থাও নিয়েছে মস্কো।

নিরাপত্তার স্বার্থে সীমান্ত এলাকা থেকে প্রচুর মানুষকে সরিয়ে নিয়ে গিয়েছে রাশিয়া প্রশাসন। কুর্স্কের সীমান্তবর্তী এলাকা থেকে ৭৬ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম। ইউক্রেন সেনার হামলায় বেলগোরদ এলাকায় মারা গিয়েছেন এক রুশ নাগরিক।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর একাধিক বার রাশিয়ায় হামলা করে ইউক্রেন। তবে এ বারের মতো রাশিয়ার এতটা ভেতরে ঢুকে কখনও হামলা করতে পারেনি তারা। যে কারণে এ বারে হামলাকে ‘বড় মাপের সাফল্য’ বলে প্রচারে নেমেছে ইউক্রেন এবং আমেরিকা-সহ পশ্চিমের একাধিক দেশ। অন্য দিকে রাশিয়ার কাছে ইউক্রেনের এই হামলা ছিল একেবারেই অপ্রত্যাশিত। তারা জানিয়েছে, গত মঙ্গলবার সকালে এক হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনা কুর্স্ক এলাকায় ঢুকে পড়ে হামলা চালায়। রাশিয়ার বিদেশমন্ত্রী জানিয়েছেন, তাঁদের সেনাবাহিনীও পাল্টা জবাব দিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিয়োয় দেখা গিয়েছে, কুর্স্কের সড়কে রাশিয়ার অন্তত ১৫টি সামরিক যান ধ্বংস হয়ে পড়ে রয়েছে। সামরিক যানগুলোতে হতাহত রুশ সেনাদেরও দেহ পড়ে রয়েছে। কুর্স্কে ইউক্রেনের সামরিক বাহিনী গত শুক্রবার একটি বিমানঘাঁটিতে হামলা চালায় বলে দাবি করেছে রাশিয়া। জানা গিয়েছে, বিমানঘাঁটিতে থাকা গুদামে প্রচুর বিস্ফোরক মজুত ছিল। হামলায় ধ্বংস হয়ে গিয়েছে গুদামটি।

এর মধ্যেই ইউক্রেন দাবি করেছে, রাশিয়া রবিবার কিভে বড় মাপের হামলা করেছে। কিভ এলাকায় রাশিয়ার রাতভর হামলায় একের পর এক ধ্বংসস্তূপের ছবি সামনে আসতে শুরু করেছে। ইতিমধ্যেই সেখানে দু’জন মারা গিয়েছেন। এ ছাড়াও এক নাবালক-সহ তিন জন গুরুতর আহত বলে ইউক্রেনের তরফে জানানো হয়েছে। কিভের প্রশাসন সূত্রে খবর, রাশিয়ার এই হামলায় ধূলিসাৎ হয়েছে একাধিক বাড়ি, গাড়ি এবং খামার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE