Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

হাসিনা-বার্তার পর বাংলাদেশে ছাত্র আন্দোলন কোন পথে? বিজেপিতে শুভেন্দু-‘বিতর্ক’। নজরে কী কী

বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেডিয়ো এবং টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী ছক’ বলে উল্লেখ করেছেন। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৬:৫৩
Share: Save:

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ ব্যবস্থা বাতিলের দাবিতে ছাত্র-যুব আন্দোলন ঘিরে উত্তাল বাংলাদেশ। সংরক্ষণ-বিরোধী এই আন্দোলনে ছ’জনের মৃত্যু হয়েছে। বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেডিয়ো এবং টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী ছক’ বলে উল্লেখ করেছেন। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

বাংলাদেশে ছাত্র আন্দোলন

বুধবার রাজধানী ঢাকার পাশাপাশি বরিশাল, সিলেট এবং কুমিল্লা থেকে অশান্তির খবর এসেছে। সংঘর্ষ ঠেকাতে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়-সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস খালি করতে গিয়ে আন্দোলনকারীদের বাধার মুখে পড়ে পুলিশ। সেখানে দফায় দফায় সংঘর্ষ হয়। পুলিশ কাঁদানে গ্যাস এবং ‘সাউন্ড গ্রেনেড’ ব্যবহার করে বলে বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়ার অভিযোগে গ্রেফতার করা হয় তিন আন্দোলনকারীকে। এই ঘটনার প্রেক্ষিতে বাংলাদেশের পরিস্থিতির উপর আজ নজর থাকবে।

বিজেপিতে শুভেন্দু-‘বিতর্ক’

রাজ্য বিজেপির কর্মসমিতির সভায় বুধবার বিরোধী দলনেতার বক্তব্যে বিতর্ক তৈরি হয়েছিল। শুভেন্দু যা বলেছিলেন তাতে দলের অনেকেরই মনে হয়েছিল, বাংলার বিরোধী দলনেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্লোগানকেই চ্যালেঞ্জ করে ফেলেছেন। বিতর্কের আঁচ বুঝে বৈঠক চলাকালীনই এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সাফাই দিতে হয়েছিল শুভেন্দুকে। অনেকের মতে, দলের নির্দেশেই তা করতে হয় বিরোধী দলনেতাকে। সেই বিতর্ক আজ কোন দিকে গড়ায় নজর থাকবে সেই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোনারপুরকাণ্ডে জামালের খোঁজ পাবে পুলিশ?

সালিশি সভা ডেকে মহিলাকে নির্যাতনে অভিযুক্ত জামালউদ্দিন সর্দার পলাতক। তাঁর দুই সঙ্গী এখন পুলিশ হেফাজতে। তার মধ্যে নতুন এফআইআর দায়ের হয়েছে সোনারপুর থানায়। আবার বাড়িতে কচ্ছপ রাখায় সোনারপুরের ‘দামাল’-এর বিরুদ্ধে পদক্ষেপ করছে বন দফতর। তাঁর খোঁজ মিলবে কি আজ?

বাংলায় বাজারদর

অগ্নিমূল্য বাজারে আনাজপাতির দাম নিয়ন্ত্রণ করতে টাস্ক ফোর্স গঠন করতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশেই রাজ্যের সমস্ত বাজারে নিয়মিত অভিযান চালাচ্ছে টাস্ক ফোর্স। কিন্তু তাতে বাজারদরে কোনও সুরাহা হচ্ছে কি? বিভিন্ন জেলার ক্রেতারা বলছেন, কিছু কিছু বাজারে হয়তো সামান্য কমেছে দাম। কিন্তু তা ওই পরিদর্শন অভিযানের সময়ে বা সেই দিনটিতেই। তার পরেই আবার ফিরে আগুন ঝরাচ্ছে আলু-পটল-কুমড়ো-বেগুন-টম্যাটো-লঙ্কার মতো নিত্যব্যবহার্য সব্জি। রাজ্যের বিভিন্ন প্রান্তে বাজারদরের কী অবস্থা, সব্জির দাম ধরাছোঁয়ার মধ্যে এল কি না, সে দিকে নজর থাকবে আজও।

বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে চলতি সপ্তাহে। তার জেরে ১৯ জুলাই থেকে টানা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ। সাগরে এই নিম্নচাপ পরিস্থিতির দিকে নজর থাকবে।

সরবরাহ বন্ধের আগে আলোচনা, মুরগি-জট কাটবে কি?

বেলদায় মুরগি সরবরাহকারী গাড়িচালককে হেনস্থা এবং পুলিশি তোলাবাজির প্রতিবাদে আজ রাত থেকে রাজ্যে মুরগি সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছে পোলট্রি ব্যবসায়ীদের একাংশ। সংগঠনের তরফে ওই ঘোষণার পরেই নড়েচড়ে বসে ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশন। দফায় দফায় চলে বৈঠক। শেষ পর্যন্ত জট কাটবে কি? আজ নজর থাকবে সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE