Advertisement
০৬ জুলাই ২০২৪
News Of The Day

রাজার দেশে ভোট। রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রী। বিশ্বজয়ী রোহিতরা দেশে ফিরলেন। হাথরস... আর কী

ব্রিটেনে সাধারণ নির্বাচন। মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে রাজ্যপালের মামলার শুনানি। বিশ্বজয়ের পর রোহিত-বিরাটদের সংবর্ধনা। লেক গার্ডেন্সকাণ্ডের তদন্ত। হাথরস পদপিষ্টকাণ্ডের তদন্ত। রাজ্যে বৃষ্টি কেমন?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ০৭:০৬
Share: Save:

ব্রিটেনে ক্ষমতায় কারা আসছে? কনজ়ারভেটিভ পার্টি না লেবার পার্টি। আজ সেই রায় দেবেন ব্রিটেনবাসী। পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর ৬৫০ আসনে আজ ভোট নেওয়া হবে। এ বার অবশ্য প্রধানমন্ত্রী হিসাবে ঋষি সুনকের বিদায় নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। নর্থ ইয়র্কশায়ারে রিচমন্ডে নিজের ‘গড়ে’ তিনি হারতে পারেন বলেও পূর্বাভাস রয়েছে। প্রধানমন্ত্রিত্বের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির নেতা কিয়ের স্টার্মার।

ভোট পণ্ডিতদের বড় অংশ বলছেন, শুধু হার নয়, এ বারের নির্বাচনে কার্যত মুখ থুবড়ে পড়বে কনজ়ারভেটিভ বা টোরিরা। জনমত সমীক্ষার পূর্বাভাস, লেবার পার্টি ৪০ শতাংশ ভোট পেতে চলেছে। টোরিরা পাবে ২০ শতাংশের সামান্য বেশি। নাইজেল ফারাজের নেতৃত্বাধীন কট্টরপন্থী দল রিফর্ম ইউকে পেতে পারে ১৬ শতাংশ ভোট। এ ছাড়া, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, গ্রিন পার্টি, রিফর্ম পার্টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি-সহ ছোট–বড় প্রায় ৯৮টি রাজনৈতিক দল ভোটে অংশগ্রহণ করছে।

ব্রিটেনে সাধারণ নির্বাচন

ব্রিটেনের পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর ৬৫০ আসনে আজ নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট চার হাজার ৫১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এ বারের ভোটে। ভোট নেওয়ার পরে পরেই শুরু হয়ে যাবে গণনা। গোটা বিশ্ব তাকিয়ে আছে ব্রিটেনের নির্বাচনের দিকে। আমাদেরও নজর থাকবে নির্বাচনের গতিপ্রকৃতির দিকে।

মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে রাজ্যপালের মামলার শুনানি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার কলকাতা হাই কোর্ট ওই মামলায় সংবাদমাধ্যমকে যুক্ত করার নির্দেশ দিয়েছে। আজ আবার বিচারপতি কৃষ্ণা রাওয়ের বেঞ্চে মামলাটির শুনানি রয়েছে। রাজ্যপালের বক্তব্য, সম্প্রতি মুখ্যমন্ত্রী তাঁর সম্পর্কে কিছু আপত্তিকর মন্তব্য করেছেন। যার ফলে মানহানি হয়েছে তাঁর। আজ আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

বিদ্বজ্জনেদের একাংশের সঙ্গে বৈঠকে মমতা

লোকসভা ভোটের ফল ঘোষণার ঠিক এক মাস পর রাজ্যের বিদ্বজ্জনেদের একাংশের সঙ্গে আজ বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা। আজ বিকেলে আলিপুরের সৌজন্য প্রেক্ষাগৃহে এই বৈঠকে হবে। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রীর দফতর থেকে ফোন করে বিদ্বজ্জনদের ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। গায়ক নচিকেতা চক্রবর্তী, প্রতুল মুখোপাধ্যায়, সাহিত্যিক আবুল বাশারের মতো বিশিষ্ট জনদের আমন্ত্রণ জানানো হয়েছে আজকের এই বৈঠকে।

বিশ্বজয়ের পর রোহিত-বিরাটদের সংবর্ধনা

বিশ্বকাপ জয়ের পর প্রায় চার দিন অপেক্ষা করে বার্বাডোজ় থেকে বিশেষ বিমানে আজ ভারতে পৌঁছচ্ছে ভারতীয় ক্রিকেট দল। ভোর ৬টায় দিল্লিতে নামার পর সারা দিন ধরে ভারতীয় দলের নানা অনুষ্ঠান। বিমানবন্দর থেকে ক্রিকেটাররা চলে যাবেন দিল্লির একটি হোটেলে। সেখানে কিছু ক্ষণ বিশ্রাম নেবেন রোহিত, কোহলিরা। সকাল ১১টায় বিশ্বজয়ী ভারতীয় দলের সদস্যেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে যাবেন। নিজের বাসভবনে ভারতীয় দলকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। এর পর দিল্লি থেকে আর একটি বিশেষ বিমানে ক্রিকেটাররা যাবেন মুম্বই। বিকেল ৪টেয় মুম্বই পৌঁছবে ভারতীয় দল। বিকাল ৫টায় মুম্বইয়ের নরিম্যান পয়েন্ট থেকে শুরু হবে বিজয়যাত্রা। হুড খোলা বাসে বিশ্বকাপ ট্রফি নিয়ে থাকবেন রোহিত, বিরাটেরা। ওয়াংখেড়ে স্টেডিয়াম পর্যন্ত দু’কিলোমিটার রাস্তায় হবে বিজয়যাত্রা। সন্ধ্যা ৭টায় ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু হবে অনুষ্ঠান। ভারতীয় দলের হাতে পুরস্কার হিসাবে ১২৫ কোটি টাকা তুলে দেবেন বিসিসিআই কর্তারা। বিশ্বজয়ীদের দেওয়া হবে সংবর্ধনা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লেক গার্ডেন্সকাণ্ডের তদন্ত

কলকাতার লেক গার্ডেন্সের একটি গেস্ট হাউসে বুধবার এক যুবকের বিরুদ্ধে তরুণীকে গুলি করার অভিযোগ উঠেছে। ওই যুবক নিজেও আত্মঘাতী হয়েছেন। পেটে গুলি নিয়ে তরুণী যাদবপুরের হাসপাতালে চিকিৎসাধীন। যুগলের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল বলে জানতে পেরেছে পুলিশ। কেন এই ঘটনা ঘটালেন যুবক, তাঁদের মধ্যে কী নিয়ে ঝামেলা হয়েছিল, তা খতিয়ে দেখা হচ্ছে। এই সংক্রান্ত তদন্ত কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে।

হাথরস পদপিষ্টকাণ্ডের তদন্ত

উত্তরপ্রদেশের হাথরসে পদপিষ্টের ঘটনায় বুধবার বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই তদন্ত কমিটির নেতৃত্বে থাকবেন ইলাহাবাদ হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি। এ ছাড়াও এই কমিটিতে থাকবেন অবসরপ্রাপ্ত শীর্ষ প্রশাসনিক এবং পুলিশ আধিকারিকরা। মঙ্গলবার পদপিষ্টের ঘটনায় মৃত্যু হয়েছে ১২১ জনের। সেই ঘটনার পর বুধবারই ঘটনাস্থলে যান প্রশাসনিক আধিকারিকেরা। অন্য একটি দল যায় ধর্মীয় গুরু নারায়ণ সাকার হরি ওরফে ভোলে বাবার আশ্রমে। বুধবার আহতদের দেখতে হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আহতদের সঙ্গে কথা বলেন তিনি। অন্য দিকে, উত্তরপ্রদেশ পুলিশ আয়োজকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। তবে এই ঘটনার পর থেকে ‘বেপাত্তা’ ভোলে বাবা। তাঁর খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। মুখ্যমন্ত্রী আদিত্যনাথ এই ঘটনার নেপথ্যে ‘ষড়যন্ত্র’কেও উড়িয়ে দিচ্ছেন না। সভায় স্বেচ্ছাসেবকদের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তবে তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে। দোষীদের কঠোর শাস্তি দেওয়া হবে। আজ এই ঘটনার তদন্তের দিকে নজর থাকবে।

এসএফআইয়ের ডাকে ছাত্র ধর্মঘটের প্রভাব কেমন?

নিট-নেট দুর্নীতির বিরুদ্ধে আজ দেশ জুড়ে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে এসএফআই। অনেক রাজ্যে এসএফআইয়ের সঙ্গে রয়েছে অন্যান্য বাম ছাত্র সংগঠনও। বাংলায় সেই ধর্মঘটের কেমন প্রভাব পড়ে সেই খবরে নজর থাকবে।

বৌবাজারে পিটিয়ে খুনের তদন্ত

বৌবাজারের হস্টেলে যুবককে পিটিয়ে খুনের ঘটনায় ১৪ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। তার পর তাঁদের আদালতে হাজির করানো হলে বিচারক ৪ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেন। সেই মেয়াদ শেষ হচ্ছে আজ। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এ ছাড়াও রাজ্যের উপর দিয়ে এই মুহূর্তে দু’টি অক্ষরেখা বিস্তৃত। যার প্রভাবে আগামী কয়েক দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

উইম্বলডনের চতুর্থ দিন

উইম্বলডন আজ চতুর্থ দিনে। দু’সপ্তাহের প্রতিযোগিতায় আজ পুরুষ ও মহিলাদের দ্বিতীয় রাউন্ডের ম্যাচ। খেলা শুরু ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE